আশুলিয়ার নারী পাচারকারী দলের তিন সদস্য সাতক্ষীরা থেকে আটক

আগের সংবাদ

সাবেক যুবলীগের নেতার ভাতিজা বলে কথা! দিন-দুপুরে ছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণের চেষ্টা

পরের সংবাদ

সম্ভাবনাময় নতুন এক প্রফেশনাল পেশার নাম ‘ইউটিউবার’

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৬:৩৩ অপরাহ্ণ, ০৩/১২/১৭

ইন্টারনেটের এই যুগে ভিডিও শেয়ারিয়ং মার্কেট পেলেসের সবচেয়ে জনপ্রিয় ওয়েব সাইট এর নাম ইউটিউব। অনেক মানুষের বিনোদনের প্রান এই সাইটটি। সবচেয়ে মজার ব্যাপার হলো, এই ইউটিউবকে কাজে লাগিয়েই অনেকিই জনপ্রিয় ও আর্থিক সাবলম্বি হয়ে ওঠেছেন বিশ্বের আনাচে কানাচে থাকা লাক্ষ লাক্ষ  ভিডিও মেকাররা।

আপনি ভিডিও করতে পছন্দ করেন কিংবা দেশের জন্যে কিছু করার ইচ্ছা থেকে আপনার স্মার্টফোনটি দিয়ে এলাকার ছোট খাটো সমস্যাগুলো ভিডিও করে ইউটিউব এ আপলোড করে দিচ্ছেন। মানুষ বেশ মজার সহিত আপনার তৈরি করা ভিডিওগুলো দেখছে। কিন্তু আপনানি কি জানেন এই ভিডিও তৈরি করার শখটিই এখন হয়ে যেতে পারে আপনার পেশা। আর আপনার এই শখটাকে পেশায় রূপান্তরিত করতে আপনাকে সহায়তা করতে পারে ইউটিউব।

উদাহরন হিসেবে বলা যায়, সুইডেনের ফিলেক্সের কথা। যিনি ইউটিউবে পিউডিপাই (Pewdiepie) নামে সুপরিচিত একজন গেইমার। তার কিন্তু আয়ের প্রধান উৎস ছিল ইউটিউব। ইউটিউব থেকে তাঁর বাৎসরিক আয়ের সংখ্যাটা অবাক করার মতো। প্রায় ৮ থেকে ১২ মিলিয়ন ডলার! যা বাংলাদেশি টাকায় হিসেব করলে তাঁর বাৎসরিক আয় দাঁড়ায় প্রায় ৬২ কোটি থেকে ৯৩ কোটি টাকার মতো।

বর্তমানে বাংলাদেশ থেকেও অনেকি আইটি দক্ষ্য তরুণ-তরুণী ইউটিউবকে তাদের আয়ের একটি প্রফেশনাল পেশা হিসেবে ব্যবহার করতে শুরু করেছে। অনেকে ভালো সাফল্যের মুখও দেখেছেন। বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি ইউটিউব চ্যানেল হলো- 10 Minits School, Salmon The brown fish, Tawhid Afridi, Bhaibrothers Ltd, Gaan friendz, Rashed Friendz Prank Etc,

কথা হয় রাশেদ ফ্রেন্ডস প্রাঙ্ক এর ফউন্ডার রায়হান এর সাথে  তিনি জানান, আমি এবং আমার বন্ধু রাশেদ, মানিক, নায়েম মেলে একটি ট্রিম গঠন করি এবং ভিডিও তৈরী করতে থাকি, খুব তারাতাড়ি আমাদের সাক্সেসও চলে আসে। বর্তমানে আমাদের সাব্সক্রাইব আছে পনেরো হাজারে বেশি ও মাসিক ইনাকাম হচ্ছে প্রায় ২০,০০০/- টাকার মত

 মোট কথা, কেউ যদি কোয়ালিটি সম্পন্ন ভিডিও তৈরি করতে পারেন, তাহলে সেও ইউটিউব থেকে অবশ্যই আয় করতে পারবে এবং নতুন ক্যরিয়ার হিসেবে বেছে নিতে পারবেন ইউটিউবকে। হয়ে যেতে পারবেন একজন সফল ইউটিউবার।