আশুলিয়ায় জুয়ার আসর থেকে ৫ জুয়াড়ী আটক

আগের সংবাদ

সাভারে বাস চাপায় শিশুর মৃত্যু

পরের সংবাদ

বিজয়ের উৎসবে স্মৃতিসৌধে শিশুরা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১১:১৩ অপরাহ্ণ, ১৬/১২/২৩

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন। এই দিনটিতে জাতির সূর্য সন্তানের স্মরণে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ৬টা ৩৪ মিনিটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপ্রধান ও প্রধানমন্ত্রী।

শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপ্রধান ও প্রধানমন্ত্রী সাভারের জাতীয় স্মৃতিসৌধ চত্বর ত্যাগ করার পরে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। এতে বিপুল সংখ্যক জনসাধারণের আগমন ঘটে জাতীয় স্মৃতিসৌধ চত্বরে।

এ সময় অভিভাবকদের সাথে শ্রদ্ধা জানতে আসে বিভিন্ন বয়সি শিশুরাও। কপালে বিজয়ের ফিতা, হাতে লাল–সবুজ পতাকা ও গালে বিজয়ের চিত্রাঙ্কনসহ নানা সাজে ও পোশাকে এসেছে তারা।

৪ বছর বয়সি তাবাসসুম তার বাবার কোলে উঠে জাতীয় স্মৃতিসৌধে এসেছে। তার বাবা জানান এবারই প্রথম জাতীয় স্মৃতিসৌধে এসেছে তাবাসসুম।

উম্মে হাবিবা নামের ছোট শিশুটি বিজয়ের উৎসবে জন্মদিনে মায়ের কোলে চড়ে জাতীয় স্মৃতিসৌধে এসেছে। সাথে আছে তার বাবাও।

তার বাবা রতন ভুইয়া একজন চাকরিজীবী। তিনি জানান, চাকরি করায় পরিবার নিয়ে তেমন বের হতে পারি না। অনেকদিন পর আজ ছুটি পেয়েছি। তাই বাবু আর বাবুর আম্মাকে নিয়ে বের হয়েছি।

এ রকম আরও শত শত শিশুরা আজ তাদের মা-বাবার কোলে উঠে বিজয় উদযাপনে সাভারের স্মৃতিসৌধে এসেছে।

অন্যদিকে, দিবসটি উপলক্ষে সাভারের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচী পালন করছে।