শ্রদ্ধার জন্য ফের উন্মুক্ত স্মৃতিসৌধ

আগের সংবাদ

জাতীয় স্মৃতিসৌধে বিএনপির শ্রদ্ধা নিবেদন   

পরের সংবাদ

প্রথম ধাপে প্রায় দেড় লাখ বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :২:৫৭ অপরাহ্ণ, ২৬/০৩/২১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসে বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকার প্রথম পর্যায় প্রকাশ করেছে সরকার। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত এ তালিকায় রয়েছে এক লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের নাম।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেল ৪টায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন: প্রথম ধাপে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন বীর মুক্তিযুদ্ধার তালিকা প্রকাশ করা হয়েছে। ধাপে ধাপে আরো প্রকাশ করা হবে। এই ধাপে ১৯১ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকাও প্রকাশ করা হয়েছে।

মুক্তিযোদ্ধার তালিকার শুরুতেই রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। এরপর রয়েছে জাতীয় চার নেতা-সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামান।

পরে বিভাগওয়ারির হিসাব দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৩৭ হাজার ৩৮৭ জন, চট্টগ্রামে ৩০ হাজার ৫৩ জন, খুলনায় ১৭ হাজার ৬৩০ জন, রংপুরে ১৫ হাজার ১৫৮ জন, রাজশাহীতে ১৩ হাজার ৮৮৯ জন, বরিশালে ১২ হাজার ৫৬৩ জন, ময়মনসিংহে ১০ হাজার ৫৮৮ জন এবং সিলেট বিভাগে ১০ হাজার ২৬৪ জন মুক্তিযোদ্ধার নাম রয়েছে।

তালিকা প্রকাশের বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, স্বাধীনতাবিরোধী শক্তি ৫০ বছরের মধ্যে ৩০ বছরই রাষ্ট্রীয় ক্ষমতায় থাকায় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করেছে। রাজাকার, আলবদর, আল শামসসহ স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসিত করেছে এবং অমুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। আমরা যথাযথ প্রক্রিয়ায় তৃণমূল থেকে তদন্তের মাধ্যমে যাচাই-বাছাই করে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্তকরণের কাজ করছি। বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকার প্রথম পর্যায় প্রকাশ করছি।