আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের কর্মী সম্মেলণ

আগের সংবাদ

নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর

পরের সংবাদ

সাভারে রানা প্লাজা ও তাজরীনের আহত শ্রমিকদের চিকিৎসাসেবা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৩:১৩ অপরাহ্ণ, ১৩/০৫/১৭

এক্সপ্রেস প্রতিবেদক:

সাভারে ধসে পড়া রানা প্লাজা ও তাজরীনের প্রায় সাড়ে আটশত আহত শ্রমিকের মাঝে চিকিৎসা সেবা দেওয়া শুরু করেছে সরকার, শ্রমিক সংগঠন ও বিজিএমইএ। ট্রাষ্ট ফর ইনজুট ওয়ার্কাস মেডিক্যাল কেয়ার ইনক্লোডিং রানা প্লাজা এর মাধ্যমে দেয়া হবে এ সেবা।

শনিবার দুপুরে সাভারের গণস্বাস্থ্য পিএইচএ ভবনে এই চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।

রানা প্লাজার সাড়ে সাতশ আহত শ্রমিকদের পাশাপাশি আশুলিয়ার নিশিচন্তপুর এলাকায় পুড়ে যাওয়া তাজরিন ফ্যাশনের প্রায় একশ ৭০ জন আহত শ্রমিকদের দীর্ঘ মেয়াদি চিকিৎসা সেবা দেওয়া হবে।

অনুষ্ঠানে এসময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বলেন, বর্তমান সরকার রানা প্লাজার আহত  শ্রমিকদের চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি তাদের ক্ষতিপূরণও দিয়েছে। এছাড়া রানা প্লাজার ধসের ঘটনায় পর পোশাক এটা একটা দেশের জন্য অনেক বড় ক্ষতি। সরকারের বুদ্ধিদিপ্ত পদক্ষেপে তা কাঁটিয়ে উঠেছে। ভবিষ্যৎতে এই র্দুঘটনা এড়াতে যথাযথ কাযক্রম গ্রহন করেছে।

এসময় সেবা নিতে আসা আহত শ্রমিকরা জানান, যারা ভুক্তভোগী তারাই কেবল জানে, কতটা যন্ত্রণা নিয়ে আমরা বেঁচে আছে। ক্ষতিপূরণের যা টাকা পেয়েছি, তা অধিকাংশই চিকিৎসা করাতে গিয়ে খরচ হয়ে গেছে। ফলে জীবন যাপন করা খুব কষ্ঠকর হয়ে পড়েছে। তাই চিকিৎসার মাধ্যমে আমরা সুস্থ হয়ে স্বাভাবিক কাজকর্মে ফিরতে পারবো। আমাদের ছেলে মেয়েরা ঠিকমতো লেখা পড়া করতে পারবে। এই চিকিৎসা সেবা যেন অব্যহত থাকে ও সঠিকভাবে পরিচালিত হয়। এর জন্য সরকারের কাছে বিশেষভাবে অনুরোধ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহাজান মিয়া, বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট মোঃ নাছিরসহ আরো অনেকে।