আলোকিত ভাদাইলের উদ্যোগে আশুলিয়ায় বৃক্ষরোপন কর্মসূচী

আগের সংবাদ

টাকার জন্য খুন হন অধ্যাপক সাইদা খালেক

পরের সংবাদ

কিশোর গ্যাং থেকে বাঁচতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নেছার উদ্দিন খান

প্রকাশিত :১১:০৮ অপরাহ্ণ, ১৪/০১/২২

সাভারের আশুলিয়ায় কিশোর গ্যাং ও ছিনতাইকারীদের ছোবলে অতিষ্ঠ হয়েছে পরেছে পোশাক শ্রমিক ও সাধারণ মানুষ। এর থেকে বাঁচতে প্রশাসনের হস্তক্ষেপের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

শুক্রবার (১৪ জানুয়ারি) বেলা ১২ টার দিকে আশুলিয়ার খেজুরবাগান এলাকায় এ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে তারা।

শ্রমিকরা বলেন, আমরা আরেক এলাকা থেকে এখানে এসে পোশাক কারখানায় চাকরি করেন। মাস শেষে বেতন নিয়ে বাসায় ফিরতে ভয় করে তাদের৷ বেতনের দিন কিশোর গ্যাং এর সদস্যরা ও ছিনতাইকারী চক্র রাস্তায় উৎপেতে থাকে। আমাদের পুরো মাসের বেতন ছিনতাই করে নিয়ে যায়। আমরা তাদের কাছে অসহায়।

তারা আরও বলেন, আমাদের বেতনের টাকায় বাড়ির পরিবার চলে, আমরা এখানে চলি। টাকা নিয়ে গেলে তো বাসা ভাড়া, খাওয়া কিছু করতে পারি না। বিভিন্ন সময় আমাদের সাথে এমন ঘটনা ঘটেছে। আমরা বিষয়টি নিয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

ছিনতাইয়ের স্বীকার হওয়া এক নারী বলেন, আমি নতুন এসেছি ঢাকায়। কারখানা ছুটি শেষে আমি এই পথ দিয়ে যাচ্ছিলাম। চার-পাঁচ জন ছেলে আমাকে ধরে যা আছে সব নিয়ে নেয়। আমার গয়নাও নিয়ে নেয়। আমি এখন নিঃস্ব হয়ে গেছি।

এ বিষয়ে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, আমরা যেখানে মানববন্ধন ও বিক্ষোভ করেছি সেখানেই প্রায় অর্ধশতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। যারা এসব করে তারা প্রশাসনের লিষ্টে রয়েছে। আর শ্রমিকদের সাথে এসব ছিনতাইয়ের ঘটনা ঘটে সন্ধ্যায় ও ভোর বেলা যখন সিফট চেঞ্জ হয়।