মহাসড়ক বন্ধ করে চলছে মাছের পাইকারি আড়ৎ

আগের সংবাদ

কিশোর গ্যাং থেকে বাঁচতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

পরের সংবাদ

আলোকিত ভাদাইলের উদ্যোগে আশুলিয়ায় বৃক্ষরোপন কর্মসূচী

নিউজ ডেস্ক

প্রকাশিত :১১:০২ অপরাহ্ণ, ১৪/০১/২২

ঢাকা জেলার সাভার উপজেলার আশুলিয়ায় আলোকিত ভাদাইল নামের একটি সামাজিক সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) ধামসোনা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে এ বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা হয়।

কর্মসূচীর প্রধান লক্ষ্য এবং উদ্দেশ্য বৃক্ষরোপণের উপকারিতা এবং শিশু, কিশোর, ছাত্র ও যুব সমাজের মধ্যে গণসচেতনতা বৃদ্ধি করা। বর্তমান সময়ে গাছগাছালী রোপনের স্থান নির্ধারণ করা অতিশয় দুষ্কর ব্যাপার। তাই আলোকিত ভাদাইলের সদস্যরা বৃক্ষরোপন কর্মসূচীর জন্য স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, মন্দির, গোরস্থান ইত্যাদি স্থান নির্ধারণ করে নানা জাতের ঔষধি গাছ রোপন করে।

উক্ত কর্মসূচীতে অংশগ্রহণ করেন সংগঠনের সদস্য জনাব মোঃ মোস্তফা ভূঁইয়া, পারভেজ শাওন, শরীফ আহমেদ, মেহেদী হাসান ভূঁইয়া, সৈকত, জিম এবং স্থানীয় স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা।

তারা সকলেই মনে করেন গাছ পরিবেশের জন্য খুবই উপকারী। নতুন নতুন ঘরবাড়ী ও দালান কোটা নির্মাণের ফলে গাছপালার সংখ্যা কমে যাচ্ছে। আমরা সবাই মিলে উদ্যোগ নিলে পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবো।

হাজী হামিদ ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের সম্মানিত প্রতিষ্ঠাতা পরিচালক জনাব মোঃ মতিন ভূঁইয়া উক্ত সংঘটনের সার্বিক মঙ্গল কামনা করেন। এছাড়াও, ধামসোনা ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের দুইবারের নির্বাচিত মেম্বার জনাব আবু সাদেক ভূঁইয়া উক্ত বৃক্ষ-রোপন কর্মসূচী এবং আলোকিত ভাদাইল সংঘটনের উত্তোরোত্তর সাফল্য কামনা করেন। তিনি মনে করেন আমাদের সবাইকে এই বিষয়ে সচেতন হওয়া উচিত I

এসময় উপস্থিত ছিলেন আলোকিত ভাদাইল সংগঠনের প্রধান উদ্যোক্তা সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কামরুল হাসান হীরা। তিনি বলেন, আলোকিত ভাদাইল একটি সামাজিক সংগঠন। সামাজিক পরিবর্তনে সংগঠন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামাজিক উন্নয়নে দলবদ্ধ কর্মকান্ডের কোনো বিকল্প নাই। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোগকে যথাযথভাবে বাস্তবায়ন করাই আমাদের মূল লক্ষ্য।

তিনি আরো উল্লেখ করেন সামাজিক কর্মকাণ্ডে ছাত্র ও যুবসমাজকে কিভাবে কাজে লাগিয়ে সামাজিক উন্নয়ন ও পরিবর্তন করা যায় তাই এই সংঘটনের মূল কাজ । পরিবেশের ভারসাম্য রক্ষা, বায়ু দূষণ রোধ এবং পরিবেশ বিপর্যয় থেকে পরিবেশকে বাঁচাতে হলে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। বৃক্ষরোপন কর্মসূচী একটি সামাজিক আন্দোলন।