সাভারে পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যসহ নতুন আক্রান্ত ১৮

আগের সংবাদ

সাভার-আশুলিয়ায় শুক্র ও শনিবার ব্যাংক খোলা থাকবে

পরের সংবাদ

শ্রমিকদের ৪০ শতাংশ বাড়িভাড়া মওকুফ করলেন আওয়ামী লীগ নেতা মঞ্জু দেওয়ান

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৮:১২ অপরাহ্ণ, ১৯/০৫/২০

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চরম সংকট দেখা দিয়েছে বাংলাদেশের পোশাক শিল্পে। ফলে বিপাকে পড়েছেন এই খাতে কর্মরতহ শ্রমিকরা। তাদের এই বিপাকে পড়ার কথা চিন্তা করে শিল্পাঞ্চল আশুলিয়ার বাড়িওয়ালা, শ্রমিক নেতা ও ভাড়াটিয়া পরিষদের সাথে একত্রে বৈঠক করে শ্রমিকদের বাড়ি ভাড়া ৪০ শতাংশ মওকুফের আহবান করেন শিল্প পুলিশের পুলিশ সুপার সানা শামীনুর রহমান।

এ আহবানে সাড়া দিয়ে নিজ বাড়ির প্রায় অর্ধশতাধি পরিবারের ৪০ শতাংশ ভাড়া মওকুফ করেছেন সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দেওয়ান মোঃ মেহেদী মাসুদ মঞ্জু।

সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দেওয়ান মোঃ মেহেদী মাসুদ মঞ্জু বলেন, “মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসহায় ও মানবিক জীবনযাপন করছেন দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা আশুলিয়ায় বসবাসরত শ্রমিক পরিবার গুলো। সীমিত আকারে পোশাক কারখানা খুলে দেয়া হলেও বাকি শ্রমিকদের জন্য ৬৫ শতাংশ বেতন নির্ধারণ করায় বাড়ি ভাড়া ও খাওয়া নিয়ে বিপাকে পড়েছেন শ্রমিকরা। তাদের কথা চিন্তা করে এবং আমার নেতা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, শিল্প পুলিশের পুলিশ সুপার সানা শামীনুর রহমান ও আশুলিয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রেজাউল হক (দিপু) এর আহবানে সারা দিয়ে আমি ৪০শতাংশ ভাড়া মওকুফ করে দিয়েছি। ”

এসময় তিনি আরও বলেন, “আমি চিন্তা করে দেখেছি সবাই যদি কেউ ৪০ শতাংশ ভাড়া মওকুফ করে কিনা সেই অপেক্ষায় থাকে তাহলে কিভাবে শুরু হবে, তাই আমি নিজেই শুরু করলাম, বাকিরা পরে শুরু করবে, কারণ চলমান এই বৈশ্বিক মহামারি মোকাবেলায় সামর্থ অনুযায়ী সকল বাড়ির মালিকদের শ্রমিকদের পাশে দাঁড়ানো উচিত।”

প্রসঙ্গত যে, সরকারের পক্ষ থেকে সীমিক আকারে শিল্প কারখানা চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বাকি শ্রমিকদের মোট বেতনের ৬৫শতাংশ নির্ধারণ করায় বাড়ি ভাড়া পরিশোধ ও খাওয়ার টাকা নিয়ে শঙ্কা ও হতাশায় পরেন তারা।

এরপরে গত ৮মে দুপুরে শিল্প পুলিশের পুলিশ সুপার, স্থানীয় জনপ্রতিনিধি, বাড়িওয়লা এবং আশুলিয়ার ভাড়াটিয়া পরিষদের যৌথ বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফের আহবান জানানো হলে উপস্থিত বাড়িওয়ালারা এ সিদ্ধান্তকে স্বাগত জানান।

এর পরেই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ও আশুলিয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রেজাউল হক (দিপু) ৪০ শতাংশ ভাড়া মওকুফ এর জন্য আহবান জানান।