আশুলিয়ায় বাস-পিকআপ ভ্যান সংঘর্ষে চালক নিহত

আগের সংবাদ

আশুলিয়ায় একই স্থানে পৃথক সড়ক দূর্ঘটনায় আরও দুইজন নিহত

পরের সংবাদ

আশুলিয়ার জিরানী-শিমুলীয়া সড়ক, ভোগান্তির শেষ কোথায়?

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১:৩৮ অপরাহ্ণ, ০৭/১১/১৬

এক্সপ্রেস প্রতিবেদক:

দীর্ঘ ১২বছর পর আশার মুখ দেখেছিল আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়ন বাসী । অবশেষে সংস্কার হবে আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের জিরানী শিমুলিয়া আঞ্চলিক সড়কটি। তবে সংস্কার কাজ শেষ হবে কবে কেউ জানেনা। অপেক্ষার সঙ্গে বাড়ছে  ভোগান্তি। প্রতিনিয়ত ৮ কিলোমিটার এই সড়কটির দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে কয়েকলাখ মানুষ। এতদিন হয়ে গেল কাজের কোন অগ্রগতি চোঁখে পড়েনি। এতে উল্টো চরম ভোগান্তীতে রয়েছে এলাকাবাসী।
রোদ, কি বৃষ্টি বছরের বেশিরভাগ সময় সড়কে জলাব্ধতা বেধেই থাকে আশুলিয়ার জিরানী বাজার থেকে শিমুলিয়া সড়কটির। এতে করে সড়কটিতে ২থেকে ৩ফুট গর্তের সৃষ্টি হয়েছে। যেন এক একটি মরণ ফাঁদ। প্রায়ই ঘটছে দূর্ঘটনা। সড়কের দুপাশে জলাশয় নিরসনের কোন ব্যবস্থা না রেখে গড়ে উঠেছে বিভিন্ন দোকানপাট আর ব্যবসায়ীক প্রতিষ্ঠান গুলো। এতে করে বছরের বেশিরভাগ সময়ে সড়কটি খালে পরিনত হয়ে থাকে। যার কারনে বড় বড় গর্তগুলো চোখে দেখতে না পেয়ে নিত্য দিন রিকসা, ভ্যান,ম্যান হোলার, লেগুনা উল্টে দূর্ঘটনা ঘটছে। প্রায় ৫বছর আগেই সড়কটি ব্যবহারের অনুপযোগি হয়ে গেলেও প্রশাসনের ছিল না কোন নজর। এক বছরের ভিতরে কাজ সম্পন্ন করার থাকলেও দীর্ঘ প্রতিক্ষার পর সড়কটি সংস্কারের  কচ্ছপ গতির কাজের কারনে মানুষের মাঝে বাড়ছে ক্ষোভ আর হতাশা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গত জুলাই  মাসে টেন্ডারের মাধ্যমে ৭ কোটি ৪৫ লাখ টাকা ব্যায়ে সড়কটির দুপাশে ড্রেনেজ ও সড়ক সংস্কার কাজ নেয় আল আমীন ও কিংডম  নামে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান। পরে সড়কটির দুপাশে ড্রেনেজ শুরু করলেও কাজের কাজ এখনো শেষ হয়নি। দুপাশের মাটি খুড়ে উল্টো সড়কটির উপরে রাখায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। দীর্ঘ ১২বছরের প্রত্যাশার পর সড়কটির কাজের ধীর গতির কারনে ক্ষোভ ঝারছে এলাকাবাসী। যেন কোন ভাবে ভোগান্তী শেষ্ই হচ্ছে না্।

স্থানীয়রা  জানায়, কয়েকমাস ধরে শুনছি সড়কের কাজ শুরু হয়েছে। কিন্তু এত দিন হয়ে গেল কাজের কোন অগ্রগতি দেখছি না। এতবছর পরও যখন আশায় রইলাম মনে হচ্ছে সড়কটি আর দেখে যেতে পারবো না। আগে গাড়ি ছিল না পায়ে হেটে যেতাাম তখনই ভালো ছিল। এখনত পায়ে হেটে যাওয়ারও অনুপযোগি। কখন কোন গর্তে পরে যাই তার কোন ঠিক নাই।

ashulia-girani-pic-5

জিরানী বাজারের বিভিন্ন ব্যবসায়ীরা জানান, শিমুলিয়া  ইউনিয়নটি সম্ভাবনাময় একটি অঞ্চল হলেও এগুতে পারছে না। সড়কের এমন বেহাল দশার কারনে আগ্রহ থাকলেও কোন ব্যবসায়ী এই এলাকায় ব্যবসা করতে চাচ্ছে না।  এছাড়া সড়কটি সংস্কারের জন্য সরকার এগিয়ে আসলেও অবহেলার কারনে পিছিয়ে যাচ্ছে । যদি সড়কটি দ্রুত সংস্কার করা হতো তাহলে অনেক শিল্প প্রতিষ্ঠান তৈরি হতো। এছাড়া এলাকা একটি কর্মক্ষেত্র সৃষ্টি হত।

এ বিষয়ে সাভার উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে প্রকৌশলি খন্দকার আসাদুজ্জামান জানান ,এতদিন বৃষ্টি থাকার কারনে কাজ করতে সমস্যা হয়েছে। তবে কাজের গতি বাড়বে এবং নির্ধারিত আগামী বছরের মে মাসের ২২ তারিখের মধ্যে কাজ শেষ হবে ।