‌‌‌‘ভারত তোমাকে হুইলচেয়ারে বসিয়ে হলেও খেলাবে’

আগের সংবাদ

গোলন্দাজ সিনেমার নায়ক বার্সা তারকা লেভান্ডভস্কি!

পরের সংবাদ

ক্লাসেনের ঝোড়ো সেঞ্চুরিতে প্রোটিয়াদের রেকর্ড জয়

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত :১১:৫০ পূর্বাহ্ণ, ২২/০৩/২৩

সিরিজে পিছিয়ে থেকেই শেষ ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। পরের ম্যাচটি ৪৮ রানে জিতে নেয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তাই সিরিজ জেতার সুযোগ ছিল না সফরকারীদের। তবে সিরিজ ড্র করার সুযোগটি তারা ভালোভাবেই কাজে লাগিয়েছে। অবশ্য মারকুটে ব্যাটার হেইনরিখ ক্লাসেনের ঝোড়ো সেঞ্চুরিকেই এজন্য কৃতজ্ঞতা দিতে হবে। তিনি দলকে এনে দিয়েছেন অনন্য এক রেকর্ডগড়া জয়।

পচেফস্ট্রুমে সিরিজ নির্ধারণী ম্যাচে আগে ব্যাট করে শাই হোপের দল ২৬‌১ রানের লক্ষ্য ছুড়ে দেয়। সেই লক্ষ্য যে সফরকারীদের সামনে মামুলী হয়ে পড়বে সেটি তাদের ব্যাটিংয়ের সময় টের পাওয়া যায়। কেননা মাত্র ২৯.৩ ওভারেই জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে ২৫০ রানের বেশি তাড়া করতে নেমে তারা প্রথম দল হিসেবে ৩০ ওভারের কম খেলেই জিতে গেল।

এর আগে প্রথমে ব্যাট করে ৪৮.২ ওভারে ২৬০ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তাদের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি করেছেন ওপেনার ব্র্যান্ডন কিং। তার সর্বোচ্চ ৭২ রানের পর আর কোনো ব্যাটারই উল্লেখযোগ্য রান করতে পারেননি। তবে দুই মারকুটে ব্যাটার নিকোলাস পুরান ৩৯ এবং জেসন হোল্ডার করেছেন ৩৬ রান। এদিন সব প্রোটিয়া বোলারই উইকেট পেয়েছেন। তাদের মধ্যে মার্কো ইয়ানসেন, জর্ন ফরচুইন ও জেরাল্ড কোয়েটজে নেন দুটি করে উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে ৮৭ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়লেও প্রোটিয়াদের জয়ের বন্দরে নিয়ে গেছেন ক্লাসেন। ডেভিড মিলারের সঙ্গে ৩৮ বলে ৫৫ রানের জুটির পর মার্কো ইয়ানসেনের সঙ্গে গড়েছেন ম্যাচ জয়ের ভিত। ৬২ বলে ১০৩ রানের ঝোড়ো জুটি গড়েন দুজন।

৩৩ বলে ৪৩ রান করে ইয়ানসেন আউট হয়ে গেলেও ক্লাসেন দলকে জিতিয়েছেন শেষ পর্যন্ত উইকেটে থেকে। ৫ ছক্কা ও ১৫ চারে ইনিংসটি সাজানোর পথে ৩০ বলে ফিফটি ও ৫৪ বলে সেঞ্চুরি তুলে নেন ক্লাসেন। এর মাধ্যমে তিনি বনে যান দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডেতে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান। স্বাগতিক বোলারদের মধ্যে আলজারি জোসেফ তিনটি এবং আকিল হোসেন দুটি উইকেট নেন।