পুলিশের চাঁদবাজি বন্ধসহ নানা দাবিতে মহাসড়ক অবরোধ

আগের সংবাদ

‘কিশোর গ্যাং’ কালচারের প্রভাবিত একটি ঘটনা!

পরের সংবাদ

৩২ মনের ‘রাজা বাবু’ এবার কাপাবে পশুর হাট!

নেছার উদ্দিন খান

প্রকাশিত :১১:০২ অপরাহ্ণ, ২৭/০৬/২২

সাভারের আশুলিয়ায় নরসিংহপুরের দিয়াখালি এলাকার স্বাধীন মন্ডলের মাটির ঘরে বেড়ে ওঠা রাজা বাবু খ্যাত তিনবছর দুই মাস বয়সী একটি ষাঁড় গরুর নাম রাজা বাবু। এবাবের ঈদুল আজহা উপলক্ষে কৃষক তৈয়ব আলী ও তার ছেলে স্বাধীন মিলে রাজা বাবুকে কোরবানির জন্য সম্পুর্ন তৈরি করেছেন।

তিন বছর দুই মাস আগে রমজান মাসে স্বাধীন ও তার বাবা তৈয়ব আলী স্থানীয় একটি পশুর হাট থেকে রাজা বাবুর মাকে কিনে আনে। আর্চায্যজনক বিষয় হলো যেদিন গরু টিকে ক্রয় করে বাসায় নিয়ে আসা হয়েছে সেদিন রাতেই গরুটি বাচ্চা (বাছুর) দেয়। বাছুর টির শরীরের গঠন দেখে সেদিন রাতেই স্বাধীনের মা বাছুরটির নাম রাখে ’রাজা বাবু’। এরপর রাজা বাবু বেড়ে ওঠতে থাকে তাদের আদরে। এরমধ্যে তার মাকে বিক্রি করে দেওয়া হয়। রাজা বাবুকে তৈরি করতে আর কোনো গরু পালন করেনি তারা। মালিকের দাবি উচ্চতার দিক থেকে সাভারের সব চেয়ে বড় গরু রাজা বাবু।

কোরবানির ঈদকে সামনে রেখে কালো রংয়ের রাজা বাবু হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের। তার ওজন এখন ৩২ মন ২৫ কেজি, দাত ৪ টি, উচ্চতা ৬ ফুট, তার দেহের প্রসস্থ ১০ ফুটের মত। এমন পাহাড় সমান দেহের গঠন দেখে দরজা বড় রেখে স্বাধীন তিন কক্ষের একটি ঘরই তৈরি করেছেন। সেই ঘরের দুইটি কক্ষে রাজা বাবুকে রাখা হয় আর একটিতে তার খাবার রাখা হয়। প্রতিদিন গোসল করাতে হয় নিয়ম করে ৬ থেকে ৭ বার, দু’টি ফ্যান তার জন্য বরাদ্দ।

শুক্রবার (২৪ জুন) দুপুরে অধীর আগ্রহ নিয়ে রাজা বাবুকে দেখতে গিয়ে এমন তথ্য জানা গেছে এই ষাঁড় গরুটির সর্ম্পকে। ইতিমধ্যে রাজা বাবুর নাম-ডাক ছড়িয়ে পরেছে সাভারসহ অনেক দুর-দুরান্তে। রাজা বাবুকে দেখতে প্রতিদিন তৈয়ব আলীর বাড়িতে আসছে অনেকেই।

এমনি দুইজন আসাদুল ইসলাম সুজন ও তার বন্ধু রফিক। গরুটিকে দেখতে এসেছেন কেরানীগঞ্জ থেকে। আসাদুল ইসলাম সুজন বলেন, আমরা কেরানীগঞ্জ থেকে এসেছি। শুনেছি দিয়াখালি এলাকায় একটি বড়ো গরু আছে। তাই দেখতে এসেছি, কিন্তু এত বড়ো গরু হবে ভাবিনি। মাশাআল্লাহ রাজা বাবু অনেক বড়ো আছে। সুন্দর একটি গরু। দেখে ভালো লাগলো।

রাজা বাবুর মালিক তৈয়ব আলীর প্রতিবেশী হাবিবুর রহমান বলেন, আমি এই এলাকার মানুষ। রাজা বাবু ছোট কাল থেকেই আমাদের সামনে বড়ো হয়েছে। পুরো প্রাকৃতিক পরিবেশে ও খাবার খেয়ে ওর বেড়ে ওঠা। তৈয়ব আলী, তার ছেলে ও তার স্ত্রী রাজা বাবুকে অনেক কষ্ট করে বড় করেছে। এই গরুর পেছনে ২৪ ঘন্টায় তারা লেগে ছিলো। নিজেরা না খেয়ে রাজা বাবুকে খাওয়াইছে। তাই আমি বলবো ওদের এত কষ্টের গরুটি যেন নায্য দাম পায় ও ভালো একজন লোকের কাছে বিক্রি করতে পারে।

তৈয়ব আলী বলেন, আমি আগে বিদেশ করতাম (ছিলো)। পড়ে সকলের পরামর্শে বিদেশ না গিয়ে স্থানীয় এক গরুর হাট থেকে একটি গাভী কিনে আনি। আল্লাহ সহায় যেদিন গুরুটিকে নিয়ে আসি সেদিন রাতেই গরুটি একটি দামরা বাছুর জন্ম দেয়। বাছুরটি দৈহিক গঠন বড় দেখে আমরা সিদ্ধান্ত নেই যে একেই পেলে বড় করবো। তাই বাকি সব গরু বিক্রি করে দেই। সেই থেকে তিনটা বছর ধরে আমি ওকে লালন পালন করে আসতেছি। সম্পূর্ন প্রকৃতিক পরিবেশ ও খাবার খাইয়ে ওকে আমি বড় করেছি। ওর খাবারের তালিকায় আছে কুড়া, ভুসি, খৈল, কাঁচা ঘাস, মিষ্টি আলু, মিষ্টি লাও ও মাঝে মাঝে আম ও আপেল খাওয়ানো হয়েছে। এবার কোরবানির জন্য রাজাবাবুকে প্রস্তুত করা হয়েছে। এই কোরবানিতেই ওকে বিক্রি করবো।

তৈয়ব আলীর ছেলে স্বাধীন মন্ডল বলেন, গরুটি অনেক শান্ত স্বভাবের। অনেক কষ্ট করে এতো দিন যাবৎ রাজা বাবুকে এত বড়ো করেছি। সুধু কোরবানিতে বিক্রি করবো এই লাভের আসায়। অমাদের সংসারের সব খরচ গরুটির পেছনে করা হয়েছে। আমাদের গরুর জন্য একজন পশু চিকিৎসক সব সময় ছিলো। ৬ ফুট উচ্চতার এই গরুর পেছনে আমাদের এখন দৈনিক খরচ হয় ১১শ থেকে ১২শ টাকা। আমরা গরিব মানুষ তাই ইচ্ছা থাকলেও আর গরুটি আমাদের বাসায় রাখতে পারছি না।

গরুটির দাম সম্পর্কে জানতে চাইলে স্বাধীন বলেন, রাজা বাবুর দাম চাওয়া হচ্ছে ২০ লাখ টাকা। তবে কেউ নিতে চাইলে কম বেশি করে রাজাকে ছেড়ে দেওয়া হবে। ইতিমধ্যে অনেকে এসে দামাদামি করে যাচ্ছে। আমরাও দেখছি ঈদ ঘনিয়ে আসলে কম আর বেশি দামে গরুটি দিয়ে দেবো।

রাজা বাবুকে সব সময় চিকিৎসা সেবা দিতেন পশু চিকিৎসক জাহাঙ্গীর আলম। তিনি বলেন, ছোট কাল থেকেই রাজা বাবুকে আমি দেখছি। একই গ্রামের বাড়ি হওয়াতে দেখা গেছে রাজার যে কোন সমস্যা দেখা দিলেই আমাকে ফোন দিত আমি যেতাম। রাজার কোন সমস্যা নেই সে পুরোপুরি ফিট সুস্থ-সবল একটি গরু।

সাভার উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডা: মো: সাজেদুল ইসলাম বলেন, সাভারে কিন্তু এখন পর্যন্ত আমাদের ২৫ হাজারের মত কোরবানিযোগ্য গরু রয়েছে। ঢাকার পাশে আমাদের এই অঞ্চল হওয়ার কারণে এখানে প্রতিদিনই কিন্তু সারাবাংলাদেশ থেকে গুরু আসছে। আর কয়দিন পরেই তো গরুর হাট শুরু হবে। যার কারণে আছতে আছতে আমাদের এখানে প্রায় কয়েক লক্ষ গরু এসে জড়ো হবে। বানিজ্যিক ভাবে গুরু পালে তাদের সংখ্যা প্রায় ২৫০। এছাড়া বাসা-বাড়িসহ যারা একটি বা দুইটি করে গরু পালন করে তাদের নিয়ে সব মিলিয়ে সাড়ে ৩ হাজারের মত খামারি রয়েছে।