আশুলিয়ায় মারধরের অপমানে যুবকের আত্নহত্যা

আগের সংবাদ

সাভারে স্কুল ছাত্রীকে কুপিয়ে জখম; আটক ১

পরের সংবাদ

মায়ানমারের মুসলিমদের হত্যার প্রতিবাদে আশুলিয়ায় বিক্ষোভ মিছিল

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৩:৫৫ অপরাহ্ণ, ১৫/০৯/১৭

প্রতিবেদক: ফিরোজ আহম্মেদ চাঁদ

মায়ানমারের সংখ্যালঘু মুসলামনদের উপর নির্যাতন ও হত্যা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে আশুলিয়ার ধর্ম প্রাণ মুসল্লিরা। এছাড়া অভিলম্বে মায়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচির শান্তির জন্য প্রাপ্ত নোবেল ফিরিয়ে নেওয়ার দাবী তুলেন তারা।

শুক্রবার দুপুরে জুম্মার নামাজ শেষ করে আশুলিয়ার শতাধিক মসজিদ ও মাদ্রাসার কয়েক হাজার মুসল্লি শান্তি পূর্ণ বিক্ষোভ কর্মসুচী পালন করে। পরে তারা বাইপাইল ত্রিমোড়ে একত্র হয়ে মায়ানমারের হত্যা বন্ধে বিভিন্ন স্লোগান দেয়।

বিক্ষোভ মিছিল শেষে মসুল্লিরা বলেন, বছর বছর মায়ানমারে অবস্থানরত মুসল্লিরা নির্যাতিত হচ্ছেন। তাদের সর্বস্ব কেড়ে নিয়ে বাড়ি ঘর পুড়িয়ে দিচ্ছে সেদেশের সেনাবাহিনী। তাছাড়া মা বোনের ধর্ষণ ও বাচ্চাদের গলা কেটে হত্যা করা হচ্ছে। এ নির্যাতনের বিচার করতে হবে। মায়ানমারের একজন মুসলমানের উপর হত্যাযজ্ঞ চালাতে না পারে সে ব্যাপারে আর্ন্তজাতিক মহলকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান তারা। এছাড়া সুচির নোবেল কেড়ে নিয়ে মসুলমানদের সে দেশে শান্তি পূর্ণ ভাবে সববাসের সুযোগ করে দেওয়ার দাবী জানান।

গত ২৫ আগষ্ট মায়ানমারের সেনা ও পুলিশ ক্যাম্পে হামলার অভিযোগ তুলে সেখান কার সংখ্যালঘু মুসলিম নিধন চালাচ্ছে সেনাবাহিনী ও পুলিশ। আরকানারে মুসলমানদের প্রধান প্রধান গ্রাম গুলোতে অভিযান চালিয়ে হত্যা, নির্যাতন, লুটপাট সহ বাড়িঘর পুড়িয়ে দেওয়া হচ্ছে। এরপর থেকে বাংলাদেশসহ বিভিন্ন ইসলামীক রাষ্ট্রের মায়ানমারের হত্যার প্রতিবাদ জানিয়ে আসছে।