সাভারে তিতাসের অভিযানে বিচ্ছিন্ন হলো অবৈধ ৮ হাজার গ্যাস সংযোগ

আগের সংবাদ

মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ ভোগান্তীতে যাত্রী

পরের সংবাদ

কলেজ ছাত্রীর রুখে দিলো স্কুল ছাত্রী বাল্য বিবাহ

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১২:২১ অপরাহ্ণ, ২৬/০৮/১৭

এক্সপ্রেসপ্রতিবেদক:

সাভারে এক কলেজ ছাত্রীর প্রচেষ্টায় মরিয়ম আক্তার (১৪) নামের এক স্কুল শিক্ষার্থী বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে। শুক্রবার দুপুরে সাভারের ভাকুর্তা ইউনিয়নের চাইরা গ্রামে এ ঘটনা ঘটে। মরিয়ম আক্তার ওই গ্রামের নুরুল ইসলামের মেয়ে মুশুরিখোলা শামসুল হক উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর শিক্ষার্থী।

স্থানীয়রা জনায়, পারিবারিক ভাবে শুক্রবার ভাকুর্তা এলাকার নুরুল ইসলামরে মেয়ে ৭ম শ্রেণীতে পড়–য়া স্কুল ছাত্রীর সাথে একই এলাকার শহিদুল্লার ছেলে ইলেকট্রনিক্স মিস্ত্রি জাকির হোসেন (২৮) এর বিবাহের আয়োজন করা হয়। বিয়ের সব ধরনের আয়োজনও শেষ করা হয়েছে। আর কিছু সময় পরই শুর হয়ে যাবে আনুষ্ঠিকতা। এমন খবরের ভিত্তিতে সাভার বিশ^বিদ্যালয় কলেজের ২য় বর্ষে ছাত্রী  ও এনজিও কর্মী মুক্তার আক্তার মনি ছুটে যায় ওই এলাকায়। সে ভাকুর্তা এলাকার বিভিন্ন স্থানীয়, ইউপি মেম্বারসহ সমাজের বিভিন্ন ব্যাক্তিদের কাছে ছুটে গিয়ে তাদেরকে জড়ো করে। পরে ওই কলেজ ছাত্রী স্থানীয়দের বাল্য বিয়ে সম্পর্কে নেতিবাচক ধারনা দিতে থাকে। এক পর্যায়ে বর ও মেয়ের পরিবারের সদস্যদের কাছে এ বিষয়ে আলোচনা করার পর তারাও বিয়ে বন্ধ করে দেওয়ার আগ্রহ প্রকাশ করে।

কলেজ ছাত্রী বলেন, তিনি সাভারের বিভিন্ন এনজিও সামাজিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত। এ কারইে বিষয়টি শুনার পর পরই সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে আলোচনা করেই তিনি ঘটনাস্থলে ছুটে আসেন। পরে তাদেরকে বাল্য বিয়ের নেতিবাচক ধারনাগুলো দেওয়ার পরই দুই পরিবার সেচ্ছায় এ বিয়ে বন্ধ করার সম্মতি প্রকাশ করে।