‘সিঙ্গেল’ বলেই আনুশকার কাছে ধরা পড়েছিলাম

আগের সংবাদ
দাম বাড়ায় খুশি সবজি চাষিরা, ক্রেতাদের কপালে দুশ্চিন্তার ভাঁজ

দাম বাড়ায় খুশি সবজি চাষিরা, ক্রেতাদের কপালে দুশ্চিন্তার ভাঁজ

পরের সংবাদ

পাঠান ছাড়াও ১০০০ কোটির ক্লাবে রয়েছে যে ৪ সিনেমা

বিনোদন ডেস্ক

প্রকাশিত :১২:৪১ অপরাহ্ণ, ২২/০৩/২৩

ভারতীয় সুপার হিট সিনেমাগুলোর মধ্যে বহুল আলোচিত ও অল্প সময়ে শত কোটি টাকা আয়ের দিক থেকে শীর্ষে শাহরুখের পাঠান। ছবিটি মুক্তির ৫১ দিনের মাথায় বক্স অফিস থেকে ১০৪৬.৬০ কোটি টাকা উপার্জন করেছে। শুধু ‘পাঠান’ নয় শতকোটির ক্লাবে রয়েছে বহু ভারতীয় ছবি। হিন্দি ছবি ছাড়াও সেই তালিকায় দক্ষিণী ফিল্মজগতের ছবিও নাম লিখিয়েছে। প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ওটিটি প্ল্যাটফর্মেও মুক্তি পেয়েছে সেই ছবিগুলো।

২০১৬ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় নীতেশ তিওয়ারি পরিচালিত ‘দঙ্গল’ ছবিটি। এই ছবিতে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন আমির খান। ফতিমা সানা শেখ এবং সানিয়া মলহোত্রের কেরিয়ারে এই ছবিটি ছিল মাইলফলক।

৭০০ কোটি টাকার ব্যবসা করেছিল ‘দঙ্গল’। ছবিটি মুক্তি পাওয়ার এক বছর পর চীনের প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছিল ‘দঙ্গল’। বিশ্বজুড়ে বক্স অফিস থেকে মোট ১৯৬৮ কোটি টাকা উপার্জন করেছে ছবিটি।

২০১৫ সালে মুক্তি পাওয়ার পর ভারতে সাড়া ফেলেছিল ‘বাহুবলি’ ছবির প্রথম পর্ব। তার দু’বছর পর এই তেলুগু ছবিটির দ্বিতীয় পর্ব ‘বাহুবলি: দ্য কনক্লুসন’ মুক্তি পায়। ১০০০ কোটি টাকার ক্লাবে নামও লিখিয়ে ফেলেছে এই ছবিটি।

এসএস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলি’র দ্বিতীয় পর্বে প্রভাস, রানা দগ্গুবতি, অনুষ্কা শেট্টি এবং তামান্নার মতো দক্ষিণী তারকাদের অভিনয় করতে দেখা গিয়েছে। গ্লোবাল বক্স অফিস থেকে ১৮০০ কোটি টাকার ব্যবসা করেছে ছবিটি।

২০২২ সালে ২৪ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অ্যাকশন ড্রামা ঘরানার তেলুগু ছবি ‘আরআরআর’। সম্প্রতি অস্কারের শিরোপাও জুটিয়ে ফেলেছে এই ছবির গান ‘নাটু নাটু’। এই গানের তালে মেতে উঠেছে বিশ্ব।

১০০০ কোটি টাকার ক্লাবে পা ফেলেছে ‘আরআরআর’ ছবিটি। বিশ্বজুড়ে বক্স অফিস থেকে ১২৫০ কোটি টাকা উপার্জন করেছে এই ছবি। ‘আরআরআর’-এর পরিচালনার দায়িত্বে ছিলেন এসএস রাজামৌলি।

‘আরআরআর’ ছবিতে এনটি রামারাও জুনিয়র, রামচরণের মতো দক্ষিণী অভিনেতাদের পাশাপাশি বলিপাড়ার তারকারাও এই ছবিতে কাজ করেছিলেন। আলিয়া ভাট এবং অজয় দেবগন অভিনয় করেছিলেন ‘আরআরআর’-এ।

২০১৮ সালে ‘কেজিএফ’ ছবির প্রথম পর্ব মুক্তি পাওয়ার পর পরবর্তী পর্ব মুক্তির অপেক্ষায় মুখিয়ে ছিল দর্শক। তিন বছর পর ২০২২ সালের ১৪ এপ্রিল মুক্তি পায় ‘কেজিএফ: চ্যাপ্টার ২’। ১০০০ কোটি টাকা ক্লাবে রয়েছে এই ছবিটি।

গ্লোবাল বক্স অফিস থেকে ১২০০ কোটি টাকার ব্যবসা করেছে কন্নড় ছবি‘কেজিএফ’-এর দ্বিতীয় পর্ব। দক্ষিণী অভিনেতা যশের পাশাপাশি এই ছবিতে হিন্দি ফিল্মজগতের তারকা সঞ্জয় দত্ত এবং রবীনা টন্ডনও অভিনয় করেছেন।

১০০০ কোটি টাকা ক্লাবে নাম না লেখালেও বক্স অফিস থেকে খুব একটা কম উপার্জন করেনি সলমন খান অভিনীত ‘বজরঙ্গি ভাইজান’। গ্লোবাল বক্স অফিস থেকে ৯১৮ কোটি টাকার ব্যবসা করেছে ছবিটি।

কবীর খান পরিচালিত ‘বজরঙ্গি ভাইজান’ ছবিটির বাজেট ছিল ৯০ কোটি টাকা। মুক্তির পর বক্স অফিস থেকে বাজেটের দশ গুণ উপার্জন করেছে ছবিটি।