স্মৃতিসৌধে না গিয়ে আশুলিয়ার রাস্তায় ছাত্রশিবিরের র‌্যালী

আগের সংবাদ

সংগ্রামের মধ্য দিয়ে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হবেঃফকরুল

পরের সংবাদ

বড় দলগুলোর ভেতর ঐক্য গড়ে তুলার আহ্বান নুরুর

নেছার উদ্দিন খান

প্রকাশিত :৩:৫২ অপরাহ্ণ, ১৬/১২/২১

রাজনৈতিক দলগুলোর ভেতর ঐক্য গড়ে তুলতে আহবান জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বেলা ১২ টার দিকে বিজয়ের ৫০ বছর পুর্তিতে জাতীয় স্মৃতিসৌধের শহীদদের শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ আহবান করেন।

তিনি বলেন, আমাদের অতিতের অনেক ভুল রয়েছে। মানুষের জীবনে ভুল থাকবেই। ইতিহাস সফলতা ও ব্যর্থতার গল্প থাকবেই। আমরা যদি আগামীতে শান্তি, সম্প্রিতি ও সহনশীল বাংলাদেশ গড়ে তুলতে চাই। তাহলে রাজনৈতিক দলগুলোর আগে একটা ঐক্য গড়ে তুলতে হবে।

নুরুল হক নুরু বলেন, স্বাধীনতার ৫০ বছর বাংলাদেশ উদযাপন করছে। আমাদের জন্য অতন্ত সম্মানের ও গৌরবের। আমরা দেখতে পাচ্ছি যে নিজ দেশে। রাজনৈতিক দল গুলোর ভেতরে ঐক্য নেই। বৃহৎ দুটো রাজনৈতিক দল দুটি গ্রহে অবস্থান করছেন।

গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর। বলেন, বাংলাদেশে দীর্ঘ দিন থেকে নির্বাচন নিয়ে একটি সংকট রয়েছে। স্বাধীনতার ৫০ বছরে মুক্তিযুদ্ধের আকাঙ্খার একটি গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মান করতে পারিনি। বাংলাদেশের সূর্বণজয়ন্তি করতে হচ্ছে একটি বিনা ভোটের কর্তৃত্ববাদি সরকারের অধিনে। এটাই জাতির জন্য লজ্জার৷ আর আমরা শুধু এটা বলছিনা। আজ আন্তর্জাতিক ভাবে স্বাধীনতার ৫০ বছরে যেখানে বাংলাদেশকে স্বীকৃতি দেবে। যেখানে বাংলাদেশ নিয়ে লিখালিখি হবে, যেখানে বাংলাদেশ নিয়ে ডকুমেন্টেরি হবে। যে ৫০ বছরের একটি তলাবিহীন ঝুড়ির দেশে আজ এগিয়ে গেছে অনন্য উচ্চতায়। সেখানে দেখি আমাদের ৫০ বছরে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী উপর নিষেধাজ্ঞা আসে গুম, খুন, বিচার বহিরভুত হত্যাকান্ডসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে।

তিনি আরও বলেন, আমরা দেখি পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক রাষ্ট্রগুলো নিয়ে যখন আমেরিকার সম্মেলন হয়। ৫০ বছরে আমরা সেই গণতান্ত্রিক সম্মেলনে দাওয়াত পাইনি। এটি স্পষ্ট এক নির্দেশক আমাদের দেশে মানবাধিকার নেই, গণতন্ত্র নেই। তাহলে সেই ক্ষেত্রে আমাদের মানবিক মর্যাদাটুকু নেই। মানবাধিকার লঙ্ঘনের কারণে বিদেশের অনেক কিছুই বন্ধ হয়ে গেছে।

তিনি বলেন, আমাদেরকে শ্রদ্ধা নিবেদন করতে শহীদ মিনারে যেতে দেওয়া হচ্ছেনা। চট্টগ্রাম, কুমিল্লা, শেরপুর, জামালপুর, শরিয়তপুরসহ দেশের বিভিন্ন স্থানে নেতা কর্মীদের উপর হামলা হয়েছে। কারা হামলা করেছে ক্ষমতাশীল দলের নেতাকর্মীরা। এটি একটি স্পষ্ট বার্তা যে আসলে বাংলাদেশের মানুষ মুক্তিযোদ্ধার চেতনায় এই রাষ্ট্রকে গড়তে চাইলেও এ দেশের রাজনৈতিকবিদরা তা হতে দেয়নি। রাজনীতিবিদরা এই গণতান্ত্র, সাম্য ও মর্যাদাকে ছিড়ে টুকরো টুকরো করেছে৷

 

 

এই বিভাগের সর্বশেষ