আশুলিয়ায় সড়ক সংস্কার কাজে দুর্নীতির অভিযোগ

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক, আশুলিয়া:

আশুলিয়ায় স্থানীয় সরকারের অধীনে রাস্তা সংস্কারের কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে থাস্টবিল্ট লিঃ নামে এক ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে । সোমবার সকালে উষাপোল্ট্রি মোড় থেকে আড়িয়াড়া মোড় হয়ে ফায়ারিং রেঞ্জ পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কে সংস্কার কাজে এই অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আশুলিয়ার দক্ষিন গাজীরচট উষাপোল্ট্রি মোড় থেকে আড়িয়াড়া মোড় হয়ে ফায়ারিং রেঞ্জ ১ কিলোমিটার সড়কটি সংস্কারের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান থাস্টবিল্ট লি.। ১৪ লাখ টাকা ব্যয়ে ৬০০ মিটার সড়কটিতে পীচ ঢালাইয়ে নিন্মমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। মাটির উপরেই কোথাও দেড় ইঞ্চি স্থান ভেদে দুই ইঞ্চি পরিমানের পুড়ো পীচ দিয়ে মাটির সাথে ঢালাই দেন ঠিকাদারী প্রতিষ্ঠানটি। রোববার দিবাগত রাতে তড়িগড়ি করেই সম্পন্ন করা হয় সড়কটির পীচ ঢালাইয়ের কাজ। সকালে লোকজন ঘুম থেকে ওঠার আগেই ঠিকাদারের লোকজন তাদের সরঞ্জামাদি নিয়ে দ্রুত চলে যায়। ঘটনাস্থলে গিয়ে তাদের কাউকেই পাওয়া যায়নি। তবে সংস্কারকৃত সড়কটিতে মাটির উপর পীচ ঢালাই করায় বিভিন্ন স্থানে গাড়ীর চাকার ঘর্ষনে ওঠে যাচ্ছে পীচ। এমনকি পা দিয়ে ঘষা দিলেও ওঠে যাচ্ছে পীচ। রাতের আধাঁরে রাস্তার সংস্কারের কাজে অণিমের কারনে স্থানীয়দের মাঝেও দেখা দিয়েছে চরম ক্ষোভ।

অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ধরনের কাজ না করাই ভালো ছিল, বর্ষা মৌসমে কাঁদা-পানিতে একাকার হয়ে সেই পুড়নো রূপে ফিরে যাবে সড়কটি। এই সড়টি দিয়ে প্যারাগন পোলট্রি, আনজির এ্যাপারেলস লিঃ, ওয়েষ্টার্ন ইলেক্ট্রনিক্সসহ বেশ কয়েকটি কারখানার পরিবহন ও সহস্রাধিক বাসা বাড়ীর মানুষ প্রতিদিন যাতায়াত করছে।

মুঠোফানে ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্ণধার মিজানুর রহমানের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি কোন কথা বলেননি।

স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম নামের একজন অভিযোগ করে বলেন, রাতের অধাঁরে রাস্তার কাজ করতে এই প্রথম দেখেছি। মাটির উপরই পাতলা পীচ ঢালাই দেয়ায় সকালে রিক্সার চাকার চাপে কোথাও কোথাও পীচ ওঠে গেছে। বড় মালবাহী গাড়ী এখনো রাস্তাটির উপর দিয়ে চলাচল করেনি, তখন এই পীচ মাটির নীচে দেবে যাবে।

এদিকে আড়িআড়া মোড়ের সড়কটির সংস্কার কাজে অনিয়মের বিষয়ে স্থানীয় ধামসোনা ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ড সদস্য ও আশুলিয়া থানা যুবলীগের যুগ্ন-আহবায়ক মইনুল ইসলাম ভুঁইয়া বলেন, সরকারের স্থানীয় সরকার মন্ত্রনালয়ের কাজটি রাতে আধাঁরে ঠিকাদার করেছে। সকালে ওই এলাকার বিভিন্ন ব্যক্তি মুঠোফোনে আমাকে অনিয়মের বিষয়টি অবহিত করেছেন। আমি চেয়ারম্যানকে এ বিষয়টি অবহিত করেছি।

সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমানের সাথে রাস্তা সংস্কারের অনিয়মের বিষয়ে কথা বললে তিনি জানান, সড়কের কাজে অনিয়মের বিষয়টি এখন তিনি জেনেছেন। ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে অনিয়মের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে সাংবাদিকদের জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here