ধামরাইয়ে র‌্যাবের সঙ্গে বন্দুক যুদ্ধে ৩ ডাকাত নিহত; অস্ত্র উদ্ধার

আগের সংবাদ

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ছয়তলা থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু

পরের সংবাদ

রানা প্লাজার নিহতদের স্বরণে শ্রদ্ধা নিবেদন

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১:৪৭ অপরাহ্ণ, ২৪/০৪/১৮

এক্সপ্রেস প্রতিবেদক:

সাভারে ধ্বসে পড়া রানা প্লাজার পাঁচ বছর পূর্তি হলো। পাঁচ বছর পূর্তি উপলক্ষে সকালে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা ঢাকা আরিচা মহাসড়কে বিক্ষোভ মিছিল করে রানা প্লাজার সামনে শহীদ বেদীতে ফুল দিয়ে নিহতদের স্বরণে শ্রদ্ধা নিবেদন করেন।
এসময় নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরাও শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া নিহত শ্রমিকদের স্বরনে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাভারের সংসদ সদস্য ডা.এনামুর রহমান। এসময় রানা প্লাজার সামনে নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরা কান্নায় ভেঙ্গে পড়েন ও রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান সরকারের কাছে।

বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন(BGIWF) এবং বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি (BCWF) এর উদ্দ্যোগে রানা প্লাজার মালিক রানার ফাঁসির দাবিতে  মানববন্ধন কর্মসূচী পালন করেন।

এদিকে রানা প্লাজার পাঁচ বছর পূর্তি উপলক্ষে নিহত ও আহত শ্রমিকদের স্বরণে সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
উল্লেখ্য ২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভারে নয় তলা ভবন রানা প্লাজার পাঁচটি কারখানার শ্রমিকরা যে যার মতো করে কাজে যোগ দিচ্ছিলেন। তখনো তারা জানতেন না কী ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে তাদের জন্য। সকাল সাড়ে ৮টায় একযোগে চালু করা হয় ডজন খানেক জেনারেটর। কেঁপে ওঠে পুরো নয় তলা ভবনটি। এর কিছুক্ষণের মধ্যে বিশাল এ ভবনটি ধসে পড়ে। সাথে সাথে ঝরে যায় হাজার শ্রমিকের প্রাণ।