আশুলিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিশিয়ানের মৃত্যু

আগের সংবাদ

আশুলিয়ায় বাস চাপায় হেলপার নিহত

পরের সংবাদ

সাভারে শিল্প কারখানার প্রতি সর্তক বার্তা; অভিযান শুরু পরিবেশ অধিদপ্তরের

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৬:৫৯ অপরাহ্ণ, ২৩/১০/১৭

এক্সপ্রেস প্রতিবেদক:

পরিবেশ দূষন প্রতিরোধে সাভারের বিভিন্ন ডাইং ও ওয়াশিং শিল্প কারখানা থেকে বর্জ্যের নমুনা সংগ্রহ করা ও অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা। পাশাপাশি বিভিন্ন খাল দখলমুক্ত করার কাজ শুরু করেছেন তারা।

সোমবার সকাল থেকে দুপুরে সাভারের শিল্পাঞ্চলের হেমায়েতপুর ও কর্নপাড়া এলাকা থেকে এই অভিযান শুরু করে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট বিভাগ। এসময় তাদের অভিযানে একজন নির্বাহী ম্যাজিট্রেট উপস্থিত ছিলেন।

অভিযান শুরুর পর বেশকিছু কারখানায় অসংগতি দেখা গেছে বলে জানিয়েছেন ঢাকা জেলার মনিটরিং ও এনফোর্সমেন্ট বিভাগের উপ-পরিচালক আব্দুল হাই।
তিনি জানান, কর্ণপাড়া শিল্পাঞ্চলের দোয়েল গ্রুপ, এইচ আর গ্রুপ, মেসার্স ঝুমকা টেক্সটাইল (প্রা:) লিমিটেড বেলকুচি নিট এন্ড ডাইং, বাংলাদেশ ডাইং কারখানা ও সাভারে গেন্ডায় আল মুসলিম পোশাক কারখানায় থেকে বর্জ্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। তাদের উৎপাদনের সময় বর্জ্য পরিশোধানাগার ( ইটিপি) সচল রাখার সময়ের মধ্যে অসংগতি দেখা গেছে। সংগ্রহিত নমুনা পরীক্ষা করে কোন ক্ষতিকারক নিয়ামক পাওয়া গেলেই তাদের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া সাভারের কর্ণপাড়া খাল দখল মুক্ত করার কাজ শুরু করা হবে। শিল্প কারখানা পরিদর্শণের পাশাপাশি আমরা খালটিও জরিপ করছি, যারা দখল করে রেখেছে বা পরিবেশ দূষণ করছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক মো. আসাদুজ্জামান এই অভিযানের নেতৃত্বে দিচ্ছেন। তিনি জানান, কারখানা কর্তৃপক্ষকে তাদের পরিবেশ ছাড়পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগের দেখা করতে বলে হয়েছে। যাদের প্রয়োজনীয় বা নিয়ম অনুযায়ী কাগজপত্র দেখা পারবেন না বা না থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
এ সময় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিট্রেট তামজিদ আহমেদ জানান, ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তর থেকে সাভারের বেশ কয়েকটি শিল্প কারখানা পরিদর্শন করা হয়েছে। কিছু কারখানায় অনিয়ম দেখা গেছে। সেখান থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করা হয়েছে ও ঢাকা ল্যাবে পাঠানো প্রক্রিয়া চলছে। নমুনার প্রতিবেদন পেলেই পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে। পর্যায়ক্রমে সাভারের সব ডাইং এবং ওয়াসিং কারখানা থেকে নমুনা সংগ্রহ করা হবে বলেও তিনি জানান।