মায়ানমারে মুসলানদের হত্যার প্রতিবাদে আশুলিয়ায় মানববন্ধন

আগের সংবাদ

সাভারে দুই আবাসন প্রতিষ্ঠানের সংঘর্ষের ঘটনায় নিখোঁজ একজনের মৃতদেহ উদ্ধার

পরের সংবাদ

আশুলিয়ায় কালার ম্যাক্সে অগ্নিকান্ডের ঘটনায় শ্রম আদালতে দুইটি মামলা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৫:৫২ অপরাহ্ণ, ২৮/১১/১৬

এক্সপ্রেস প্রতিবেদক:

আশুলিয়ার জিরাবো এলাকায় কালার ম্যাক্স গ্যাসীয় লাইটার প্রস্তুতকারক প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনায় কারখানাটিরমালিকসহ ৩ জনের বিরুদ্ধে শ্রম আদালতে দুটি মামলা দায়ের করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

সোমবার দুপুর ১২টার শ্রম আদালতে ঢাকা জেলার শ্রমপরিদর্শক(সাধারণ)মেহেদী হাসান বাদী হয়ে ক্ষতি পূরণ মামলাও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় ফোজদারী  আইনে মামলা দুটি দায়ের করে। শ্রম আইনের ৪০ এর ক, খ ও ৬২ ধারা অনুযায়ী মামলা দুইটি দায়ের করা হয়। আসামীরা হলেন- কারখানার চেয়ারম্যান মামুদ আলম, ভাইস চেয়ারম্যান মাহমুদ কাওসার ও ব্যবস্থপনা পরিচালক শামীম এলাহী।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলার উপ মহাপরিদর্শক জাকির হোসাইন বিষয়টি নিশ্চিত করেজানান , গত ২২ই নভেম্বর মঙ্গলবার বিকালে কারখানাটিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে প্রাথমিক তদন্তে কারখানটিরনিরাপত্তা ও অবৈধ বলে ধারনা পাওয়া যায় । পরবর্তীতে শ্রম আইনের কয়েকটি ধারা উল্লেখ করে কারখানাটির মালিকসহ ৩ জনের বিরুদ্ধে শ্রম আদালতে ক্ষতিপূরণ ও ফৌজদারী আইনে দুটি মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, গত মঙ্গলকার বিকালে আশুলিয়ার জিরাবো এলাকায় কালার ম্যাক্স (বিডি) লিমিটেড নামক লাইটার প্রস্তুতকারককারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ৩১জন দগ্ধ হয়। দগ্ধদের মধ্যে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায়এক কিশোরী ও দুই নারী শ্রমিকসহ মোট ৩ শ্রমিক মারা যান।