ধামরাইয়ে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

বোনকে ধর্ষণচেষ্টা, ছেলেকে হত্যা করল বাবা-মা

পরের সংবাদ

তথ্য চাওয়ায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা করার হুমকি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :৮:৫৪ অপরাহ্ণ, ০৯/০১/২১

তথ্য চাওয়ায় বাংলানিউজ চট্টগ্রাম ব্যুরোর স্টাফ করেসপন্ডেন্ট জমির উদ্দিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার হুমকি দিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) তারেক মোহাম্মদ সামছ তুষার।

শনিবার (০৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে মুঠোফোনে তিনি এই হুমকি দেন।

জমির উদ্দিন জানান, গত ২৯ ডিসেম্বর নোয়াখালী রুটের ছয়টি স্টেশনের মধ্যে তিনটি স্টেশনের টিকিট বিক্রির ৯২ হাজার টাকা হদিস না পাওয়ার বিষয়ে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটির সর্বশেষ কার্যক্রম সম্পর্কে মুঠোফোনে জানতে চাইলে সামছ তুষার ক্ষিপ্ত হন।

সামছ তুষার বলেন, ‘আপনি কি জানেন, আপনার বিরুদ্ধে আমি ডিজিটাল আইনে মামলা করতে পারি। ফোন করে ডিস্টার্ব করেন কেন?’

গত ২৯ ডিসেম্বর তিনটি স্টেশনের টিকিট বিক্রির ৯২ হাজার টাকা সিলগালা করে সিন্দুকে ঢুকিয়ে তা লাকসাম স্টেশন মাস্টারের কাছে পাঠিয়ে দেওয়া হয়। লাকসাম স্টেশন মাস্টার সিন্দুকটি গার্ড থেকে বুঝে নিয়ে ময়মনসিংহ থেকে আসা চট্টগ্রামগামী নাসিরাবাদ এক্সপ্রেস ট্রেনে তুলে দেন। ট্রেনের দায়িত্বরত গার্ড চট্টগ্রাম পে অ্যান্ড ক্যাশ অফিসে সিন্দুকটি বুঝিয়ে দিতে গেলে দেখতে পান- সিন্ধুকটির তালা ভাঙা। সিন্দুকে নেই ৯২ হাজার টাকা।

এ ব্যাপারে গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক হন সহকারী পরিবহন কর্মকর্তা মনিরুজ্জামান। কমিটির রিপোর্ট জমা হয়েছে কি-না তা জানতে বারবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি। পরে বিভাগীয় ব্যবস্থাপক সামছ তুষারকে ফোন করা হয়।

সাংবাদিক জমির উদ্দিন বলেন, ‘তিনি ফোন রিসিভ করে জানতে চান- কোন বিষয়ে জানতে কল করেছি। আমি তদন্ত কমিটির প্রতিবেদন জমা হয়েছে কি-না জানতে চাইলে তিনি ক্ষেপে যান। বলেন- প্রতিবেদন জমা হলে জানতে পারবেন। এখানে কল করার কি আছে। ’

৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সামছ তুষার বলেন, ‘আপনাকে এ তথ্য কে দিয়েছে? ওই কর্মকর্তার নাম বলেন। আপনি জানেন, আপনার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা করতে পারি?’

গত ৪ নভেম্বর রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক সাদেকুর রহমানকে ঢাকার বিভাগীয় ব্যবস্থাপক হিসেবে বদলি করা হয়। তার জায়গায় সিএসটিই হিসেবে দায়িত্ব পালন করা তারেক মোহাম্মদ সামছ তুষারকে দায়িত্ব দেওয়া হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘সাংবাদিকরা তথ্য চাইলে দিতে হবে। সাহায্য করতে হবে। ৯২ হাজার টাকা খোয়া যাওয়ার ঘটনা তারা আমাকে জানিয়েছে ৬ দিন পর। ডিজিটাল আইনে মামলা করার হুমকি দেওয়া দুঃখজনক। বিষয়টি দেখছি। ’

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা বাংলানিউজকে বলেন, এ ধরনের ঘটনা কাম্য নয়।  সূত্র: বাংলানিউজ