সাভারে সময় টিভির সাংবাদিককে হত্যার হুমকি

আগের সংবাদ

আশুলিয়ায় যুবলীগের দোয়া ও মিলাদ মাহফিল

পরের সংবাদ

পরিচালক হিসেবে আত্ম প্রকাশ করলেন অপু

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৯:৫২ অপরাহ্ণ, ২৪/০৯/২০
অধ্যবসায় সাহস আর ধৈর্য্য যে মানুষকে সাফল্যের দারপ্রান্তে পৌঁছে দেয় তা আজ আর কারো অজানা ও অচেনা নয়। যে ব্যক্তি তার মেধাকে বিকশিত করতে পরিশ্রমের মাধ্যমে তার লক্ষ্যকে বাস্তবায়নে যে কোন ত্যাগকে হাঁসিমুখে নিয়েই জয় করেছেন এমনি একজন তরুণ উদীয়মান পরিচালক মোঃ আতিকুর রহমান অপু।
ঢাকা জেলার আশুলিয়া থানার দক্ষিণ গাজিরচট এলাকায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি।
ছাত্র জীবন থেকেই তিনি একজন বিনোদন প্রেমী ছিলেন। তাই বিনোদন প্রেমীদের সুস্থ্য ধারার বিনোদন দেয়ার স্বপ্নে বিভোর ছিলেন এই তরুণ পরিচালক। আর সেই লগ্ন থেকে তিনি প্রথমে নৈবেদ্য থিয়েটারে যোগ দেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন মঞ্চে তার পারফরম্যান্স তুলে ধরেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলেও তার নাটক চিত্রায়িত হয়েছে। পরে ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ এর কাহিনী চিত্র নির্মাণ প্রশিক্ষণ কোর্সে ভর্তি হন। সফলতার সাথে কোর্স সম্পন্নের মাধ্যমে সেখান থেকে সনদ প্রাপ্ত হন। এরপর থেকে দীর্ঘদিন ধরে টিভি নাটকে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন।
চ্যানেল আইয়ের মুক্তিযুদ্ধের নাটক গোপিত, আরটিভি’র ক্লাস লেস মোকলেস, মন বদল, আনোয়ার দ্যা প্রোডাকশন বয়, মাছরাঙ্গা’র নাটক রিমোর্ট কন্ট্রোল, তুমি রবে মনে, এটিএন বাংলার সংকট, বাংলাভিশনের ফার্মেসী, দীপ্ত টিভির লকডাউন লাভ ও বিলেটেড লাভসহ আরো অনেক নাটকে তিনি সফলতার সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। “মুখোশের অন্তরালে” এবং “একটি শিশু ও তার অগণিত পিতা” নামে দুটি নাটকে যৌথ পরিচালকের দ্বায়িত্ব পালন করেন। সামনে তিনি একক পরিচালক হিসেবে বেশ কিছু নাটকের প্রস্তাব পেয়েছেন তিনি।
এবিষয়ে এই তরুণ পরিচালক অপু বলেন, বিনোদন হলো মানুষের মনের খোরাক। আর নাটক হলো বিনোদনের অন্যতম একটা অংশ। তাই আমি দর্শকদেরকে সুস্থ্যধারার বিনোদন দিতে স্বপ্নে বিভোর ছিলাম। সেই লগ্ন থেকে মঞ্চ থেকেই আমার যাত্রা শুরু হয়। এরপরে পরিচালনার কাজে মনোনিবেশ করি। ইতিমধ্যে বেশ কয়েকটি নাটকে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছি। যা নাটক প্রেমীদের কাছে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। ইতিমধ্যে দুটি নাটকে যৌথ পরিচালকের দ্বায়িত্ব পালন করেছি। আশা করছি নাটক দুটি দর্শকদের ভালো লাগবে। ভবিষ্যতে ভালো গল্পের নাটকের পাশাপাশি সিনেমায় কাজ করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন এই তরুণ পরিচালক।