ধামরাইয়ে ছুরিকাঘাতে সাংবাদিককে হত্যা

আগের সংবাদ

আশুলিয়ায় দেয়াল ধসে আঁখ বিক্রেতার মৃত্যু

পরের সংবাদ

আরও ৬ মাস বাড়লো খালেদা জিয়ার মুক্তির মেয়াদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :৭:৩২ অপরাহ্ণ, ০৩/০৯/২০

দণ্ড স্থগিত করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়েছে। আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত ফাইল অনুমোদন দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত অনুমোদিত ফাইল আইন মন্ত্রণালয় থেকে পেয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আজ বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমকে এ তথ্য জানান।

পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের কাছে আবেদন করা হলে তিনি গেল ২৫ মার্চ মুক্তি পান। খালেদা জিয়াকে যুক্তরাজ্যে নিয়ে চিকিৎসার জন্যও তার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। কিন্তু তাকে দেশের বাইরে যাওয়ার অনুমতি দেয়নি সরকার। এবারও বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে।

আইনমন্ত্রী গণমাধ্যমকে আরও জানান, গেল ২৫ আগস্ট খালেদা জিয়ার মুক্তির আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে দুই বছরের বেশি সময় ধরে কারাগারে ছিলেন খালেদা জিয়া।

জিয়া অরফানেজ ট্রাস্ট এবং চ্যারিটেবল ট্রাস্ট সম্পর্কিত দুটি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা নিয়ে খালেদা জিয়া কারাভোগ করছিলেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর খালেদাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। এরপর ৩০ অক্টোবর এই মামলায় আপিলে তার আরও পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট।

একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন একই আদালত। রায়ে ৭ বছরের কারাদণ্ড ছাড়াও খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন।