৭২ ঘন্টায় করোনা নিরাময়ের চ্যালেঞ্জ

আগের সংবাদ

আশুলিয়ায় শোকাবহ আগস্ট উপলক্ষে মুসল্লিদের মাঝে খাবার বিতরণ

পরের সংবাদ

৬ মাসের সাংবাদিকতায় উনি এখন ২ মিডিয়ার সম্পাদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :১০:০০ অপরাহ্ণ, ২৯/০৮/২০

পেশায় উনি একজন শ্রমিকনেতা। জেনারেল শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। ৬ থেকে ৭ মাস ধরে সাংবাদিকতা করলেও উনি এখন ২টি সংবাদ মাধ্যম এর সম্পাদক, সামনে আরও একটি আইপি টিভি’র প্রস্তাবনা চলছে, ভ্রাম্যমান প্রতিনিধি হিসেবেও কাজ করেন আরও ২টি সংবাদ মাধ্যমে । ঠিক এমনটাই জানান মোঃ রকিব হাসান সোহাগ।

রাকিব হাসান সোহাগ বর্তমানে গার্মেন্টস টেইলার্স ওয়ার্কারলীগের সাভার উপজেলা কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন গত ২ বছর। এছাড়াও তিনি ২০১২ইং সাল থেকে বিভিন্ন শ্রমিক সংগঠনের সাথে কাজ করেছেন। দীর্ঘ সময় শ্রমিকনেতা হিসেবে কাজ করলেও বর্তমানে নিজের ফেসবুক প্রোফাইল নামের সাথে জুড়ে দিয়েছে জার্নালিষ্ট শব্দটি। তার মানে উনি একন সাংবাদিক। শুধু সাংবাদিক বললে ভুল হবে উনি এখন ২টি অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক।

আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকা থেকে প্রকাশিত দৈনিক দেশের বার্তা টুয়েন্টিফোর ডটকম ও দৈনিক শ্রমজীবীদের কথা ডটকম অনলাইন নিউজ পোর্টাল ২টির সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। সামনে দেশেরবার্তা.টিভি নামের একটি আইপি টিভি বের করবেন বলে প্রস্তাবিত টিভি জন্য প্রতিনিধি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।এছাড়াও তিনি দৈনিক বাংলার খবর ডটকম ও দৈনিক শ্রমিক নামের আরও দুইটি মিডিয়ার ভ্রাম্যমান প্রতিনিধি হিসেবেও কাজ করছেন।

সাংবাদিকতায় কতদিন ও কিভাবে জানতে চাইলে, তিনি বলেন “সাংবাদিকতায় আমি নতুন, ৫-৬ মাস ধরে সাংবাদিকতা করছি। এখন বিষয় হলো এই সাংবাদিকতা একটি মহান পেশা, সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য তুলে ধরা, এগুলো আর কি মোটামুটি ভালো, আমার খুব ভালো লাগে। ভালো কাজ করতে গেলে সত্য-মিথ্যা থাকবেই।”

এ সময় তিনি আরও জানান, তিনি তার এক বড় ভাইয়ের মাধ্যেমে সাংবাদিকতায় এসেছেন, কিছুদিন আগে অন্য এক বড় ভাইয়ের সহযোগিতায় অনলাইন নিউজ পোর্টাল খুলেছেন। সারাদেশে প্রতিনিধিও নিয়োগ দিচ্ছেন তিনি। বর্তমানে সারাদেশে উনার ৬জন প্রতিনিধি রয়েছে বলেও জানান তিনি।

একটি সংবাদে বঙ্গবন্ধু বানানসহ ২৪টি বানান ভুলের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “আমি নতুন তাই ভুল হতে পারে। আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।”

প্রনোদনা প্যাকেজ পাইয়ে দেওয়ার কথা বলে টাকা নিয়ে প্রতারণা ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “এগুলো ষড়যন্ত্র ছিলো, এ গুলো হচ্ছে ষড়যন্ত্রমূলক ভাবে অপপ্রচার করার জন্য, এগুলো এখন শেষ।”

পেশায় শ্রমিকনেতা হলেও শ্রমিকদের আইন সহায়তা জন্য উনার সাথে যোগাযোগের কথা বলেছেন নিজস্ব ফেসুবক প্রোফাইলে।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর জানান, বর্তমানে সংবাদপত্রে কোনো প্রকার নীতি মালা নাই, কিন্তু সংবাদপত্রের নীতি মালা অনুযায়ী একজন সংম্পাদক মাত্র একটা মিডিয়ার সম্পাদক হতে পারবে। এখন মিডিয়া চলে গেছে বাণিজ্যিক কেন্দ্রিক। অনলাইন মিডিয়া গুলোর কোনা প্রাতিষ্ঠানিক রুপ নাই, একটা মোবাইল মানে একটা অনলাইন পত্রিকা, এটা আসলে বাণিজ্যিক ছাড়া কিছু না। এরা আসলে যাকে তাকে ৫শ থেকে ২ হাজার টাকায় বিনিময়ে কার্ড দিয়ে সাংবাদিক বানিয়ে দিচ্ছে। এটা আসলে বাণিজ্য।