যুক্তরাষ্ট্রে শনাক্তের সংখ্যা অর্ধকোটি ছাড়ালো

আগের সংবাদ

বেসরকারি হাসপাতালে অভিযান বন্ধ হবে না: সচিব

পরের সংবাদ

মেসি-সুয়ারেস নৈপুণ্যে কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত :৯:৩২ পূর্বাহ্ণ, ০৯/০৮/২০

লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের নৈপুণ্যে শেষ ষোলোর ফিরতি লেগে নাপোলিকে হারিয়ে স্বাচ্ছন্দ্যে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা।

নিজেদের মাঠ কাম্প ন্যুতে শনিবার রাতে অনুষ্ঠিত ম্যাচটিতে ৩-১ গোলে হারায় কাতালান ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে ক্লাব পর্যায়ে ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতায় শেষ আট নিশ্চিত করল তারা। করোনা মহামারির আগে প্রথম লেগে নাপোলির মাঠে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল বার্সেলোনা।

ফিরতি লেগের লড়াইয়ে চারটি গোলই হয় প্রথমার্ধে। এর মধ্যে স্বাগতিক দলের হয়ে একটি করে গোল করেন ক্লেঁমো লংলে, মেসি ও সুয়ারেস। বিরতিতে যাওয়ার ঠিক আগে পেনাল্টি থেকে নাপোলির হয়ে একটি গোল শোধ করেন লরেনসো ইনসিনিয়ে।

খেলা শুরুর দশম মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। কর্নার থেকে সতীর্থ ইভান রাকিতিচের  ক্রস থেকে বল পেয়ে ডি-বক্সের মাঝামাঝি থেকে নিখুঁত হেডে জালে বল জড়ান ফরাসি সেন্টার-ব্যাক লংলে।

ম্যাচের ২৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। সুয়ারেসের পাস থেকে বল পেয়ে প্রতিপক্ষের বেশ কয়েকজন খেলোয়াড়কে পরাস্ত করে বাঁ-দিক থেকে বাঁ পায়ের শটে জালে বল জড়ান ছয়বারের বর্ষসেরা এই ফুটবলার।

চ্যাম্পিয়নস লিগের চলতি আসরে এটি মেসির তৃতীয় গোল। আর শেষ ষোলো পর্যায়ে গত ৩০ ম্যাচে ২৭তম গোল। প্রতিযোগিতাটিতে তার মোট গোল হলো ১১৫টি। ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতায় এ নিয়ে ৩৫ দলের বিপক্ষে গোল করলেন আর্জেন্টাইন এই তারকা।

৩০তম মিনিটে আরও একবার জালে বল পাঠিয়েছিলেন মেসি। কিন্তু পরে গোলটি বাতিল করে দেন রেফারি। ভিএআরে দেখা যায়, মেসিকে বল দেওয়ার আসে রাকিতিচের হ্যান্ড বল হয়েছিল।

প্রথমার্ধের শেষ দিকে বার্সেলোনার হয়ে তৃতীয় গোলটি করেন সুয়ারেস। ডি-বক্সে মেসিকে নাপোলির কালিদু কুলিবালি ফাউল কররে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। বারো গজ দূর থেকে স্পট কিকে গোল করতে ভুল করেননি উরুগুইয়ান তারকা সুয়ারেস।

বিরতিতে যাওয়ার ঠিক আগে স্পট কিক থেকে গোল করে ব্যবধান কমান নাপোলির ইতালিয়ান ফরোয়ার্ড ইনসিনিয়ে। ডি-বক্সে প্রতিপক্ষের ড্রিস মের্টেন্সকে বার্সেলোনার রাকিতিচ ফাউল করলে পেনাল্টি দেন রেফারি।

কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষে বায়ার্ন মিউনিখ। দিনের অপর লড়াইয়ে চেলসিকে ৪-১ গোলে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৭-১ ব্যবধানে এগিয়ে থেকে শেষ আট নিশ্চিত করেছে জার্মান ক্লাবটি।