বাংলাদেশের ৩০ মিলিয়ন ডলারের পণ্য বাতিল করল ব্রিটিশ কোম্পানি

আগের সংবাদ

এসএসসিতে এবারও এগিয়ে মেয়েরা

পরের সংবাদ

পাসে শীর্ষে রাজশাহী, জিপিএ-৫ এ ঢাকা

এডুকেশন ডেস্ক

প্রকাশিত :৯:৩১ অপরাহ্ণ, ৩১/০৫/২০

এসএসসি ও সমমান পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে রাজশাহী বোর্ড। এবারও পাসের হারে শীর্ষস্থান ধরে রেখেছে তারা। এবারের ফলে জিপিএ-৫ এ শীর্ষে ঢাকা বোর্ড।

রবিবার সকালে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ এবার সার্বিক পাসের হার ৮২.৮৭ শতাংশ।

সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারে গত বছরের মতো এবারও শীর্ষে রাজশাহী। এই বোর্ডে এবার পাসের হার ৯০.৩৭ শতাংশ। গত বছর তাদের পাসের হার ছিল ৯১.৬৪ শতাংশ।

রাজশাহী বোর্ড থেকে এবার ২ লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। পাসের হারে রাজশাহীর পরে রয়েছে যশোর বোর্ড, ৮৭.৩১ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ায় দ্বিতীয়স্থানে আছে রাজশাহী, ২৬ হাজার ১৬৭ জন। এই তালিকায় শীর্ষে ঢাকা বোর্ড, ৩৬ হাজার ৪৭ জন। ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৬৪ শতাংশ।

এ ছাড়া যশোর বোর্ডে পাসের হার ৮৭.৩১, জিপিএ-৫: ১৩ হাজার ৭৬৪ জন; কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৫.২২ শতাংশ, জিপিএ-৫: ১০ হাজার ২৪৫ জন, বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭০ শতাংশ, জিপিএ-৫: ৪ হাজার ৪৮৩ জন; দিনাজপুর বোর্ডে পাসের হার ৮২.৭৩ শতাংশ, জিপিএ-৫: ১২ হাজার, ৮৬ জন।ময়মনসিংহ বোর্ডে ৮০.১৩ শতাংশ, জিপিএ-৫: ৭ হাজার ৪৩৪ জন; চট্টগ্রাম বোর্ডে ৮৪.৭৫ শতাংশ, জিপিএ-৫: ৯ হাজার ৮ জন; সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৭৯ শতাংশ, জিপিএ-৫: ৪ হাজার ২৬৩ জন।

মাদ্রাসায় পাসের হার ৮২.৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৭২.৭ শতাংশ পাস করেছে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি।