ধামরাইয়ে প্রথম করোনা রোগীর মৃত্যু

আগের সংবাদ

পাসে শীর্ষে রাজশাহী, জিপিএ-৫ এ ঢাকা

পরের সংবাদ

বাংলাদেশের ৩০ মিলিয়ন ডলারের পণ্য বাতিল করল ব্রিটিশ কোম্পানি

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৯:২৩ অপরাহ্ণ, ৩১/০৫/২০

বিশ্বজুড়ে করোনা মহামারীতে বড় ধরনের ধাক্কা খেয়েছে বাংলাদেশের। অর্ডার বাতিল ছাড়াও সরবরাহকৃত পণ্যের বিল পরিশোধ করছে না বিদেশি ক্রেতারা।

রবিবার অর্থনীতি বিষয়ক জাপানের নিকি এশিয়ান রিভিউ এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, যুক্তরাজ্যের নামকরা শিল্প গ্রুপ এডিনবার্গ উলেন মিলস বাংলাদেশে তাদের ৩০ মিলিয়ন ডলারের অর্ডার বাতিল করেছে। ব্রিটিশ গ্রুপটির অধীনে আছে পিককস, অস্টিন রিড, ইয়েগার, বনমার্সে-এসব পোশাক ব্রান্ড।

বাংলাদেশের গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ’র অনুরোধ থাকা সত্ত্বেও এপ্রিলের মাঝামাঝি থেকে এসব অর্ডার বাতিল করে ব্রিটিশ কোম্পানিটি। এর মধ্যে গত সপ্তাহে এডিনবার্গ উলেন মিলসের ধনকুবের মালিক ফিলিপ ডে এর কাছে চিঠি পাঠিয়ে অনেকটা হুমকিও দেয় বিজিএমই।

এপ্রিল থেকে এক হাজারের মতো খুচরো বিক্রেতা বাংলাদেশে ৩ বিলিয়ন ডলারের পণ্যের  অর্ডার বাতিল করেছে অথবা স্থগিত করে রেখেছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছে এক হাজার ১৫০টি ফ্যাক্টরি, সেইসঙ্গে দারিদ্র্যের মুখে পড়েছে ২৮ লাখ শ্রমিক।

এমন পরিস্থিতিতে বিজিএমইএ এর প্রেসিডেন্ট রুবানা হক জানান, করোনা পরিস্থিতিতে লকডাউন শুরু হওয়া থেকে এখন পর্যন্ত অন্তত অর্ধ মিলিয়ন শ্রমিক চাকরি হারিয়েছে বলে তিনি ধারণা করছেন। গত কয়েক মাসে অন্তত ৪ শ কারখানা বন্ধ হয়ে গিয়েছে, যার এক তৃতীয়াংশ ব্যবসা হারিয়েছে।