নির্মিত হলো করোনাভাইরাস নিয়ে সিনেমা

আগের সংবাদ

আশুলিয়ায় বজ্রপাতে গ্যাস পাইপ লিকেজে আগুন

পরের সংবাদ

৩১ মে খুলছে অফিস ও গণপরিবহন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :১০:৩০ পূর্বাহ্ণ, ২৮/০৫/২০

চলমান সাধারণ ছুটি আর না বাড়লেও গণপরিবহন ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকার কথা জানিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। গণপরিবহন সীমিত আকারে চালু করা হবে। এছাড়া সবধরনের দোকান-পাটও স্বাস্থ্যবিধি মেনে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বুধবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ কথা জানান।

এ সময় তিনি বলেন, সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর ব্যাপারে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। তাই স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন জেলায় বাস, লঞ্চ ও রেল চলাচল ৩১ মে থেকেই চালু করা হবে। বিভিন্ন জেলায় পরিবহনে যাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে যাতায়াত করতে পারবেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘সীমিত বলতে আমরা বোঝাচ্ছি, গণপরিবহন চললেও তা নিয়ন্ত্রিতভাবে চলবে। স্থানীয় কর্তৃপক্ষ এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

পাশাপাশি বিমান চলাচল চালুরও অনুমতি দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বিমান সংস্থাগুলো নিজ ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে বিমান চলাচল শুরু করতে পারবে। ব্যক্তিগত পরিবহনও চলবে।

প্রতিমন্ত্রী জানান, সবধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ জুন পর্যন্ত ছুটি থাকবে। তবে এসব শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস ও দূরশিক্ষণ চলবে।

অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখতে সীমিত পরিসরে সব অফিস খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। এই বিষয়ে প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপনটি জারি করা হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। পরবর্তী সময়ে ছয় দফা বাড়িয়ে এই ছুটি শেষ হচ্ছে ৩০ মে।