বিশ্বজুড়ে করোনায় মৃত ৩ লাখ ৭০ হাজার ছাড়াল

আগের সংবাদ

এসএসসিতে ফেল করায় একজনের মৃত্যু, একজনের আত্মহত্যার চেষ্টা

পরের সংবাদ

গোল করে সানচোদের বার্তা, ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত :৭:৫৩ পূর্বাহ্ণ, ০১/০৬/২০

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মৃত্যু হওয়া কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘটনার বিচারের দাবি উঠল ফুটবল মাঠেও।

জার্মান বুন্দেসলিগায় রবিবার এসসি প্যাডারবোর্নকে ৬-১ গোলে উড়িয়ে দেয় বরুসিয়া ডর্টমুন্ড। হ্যাটট্রিক করেন ইংলিশ উইঙ্গার জাদোন সানচো। ২০ বছর বয়সী তারকাসহ ম্যাচের আরেক গোলদাতা আশরাফ হাকিমি, ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’ বার্তা ছড়িয়ে দিয়েছেন গোলের পর করা নিজেদের উদযাপনে। অন্য ম্যাচে বরুসিয়া মনচেনগ্লাডবাকের হয়ে গোল করে একই বার্তা দিয়েছেন মার্কাস থুরাম।

গত সোমবার মিনেয়াপোলিসে পুলিশের হেফাজতে থাকার সময় মারা যান ৪৬ বছর বয়সী আফ্রিকান আমেরিকান নাগরিক ফ্লয়েড। এ ঘটনায় ৪৪ বছর বয়সী শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চউভিনকে তার মৃত্যুর জন্য অভিযুক্ত করা হয়েছে। সোমবার তাকে আদালতে তোলার কথা রয়েছে।

ফ্লয়েড এক সময় বাস্কেটবল, ফুটবল খেলতেন। তার মৃত্যুর ঘটনার বিচারের দাবিতে অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র। বিক্ষোভ, সহিংসতার মুখে কারফিউ জারি হয়েছে দেশটির বেশ কয়েকটি শহরে।

ক্রীড়া তারকারাও এই ঘটনায় সোচ্চার। টেনিস তারকা সেরেনা উইলিয়াম, নওমি ওসাকা সহ এক ঝাঁক তারকা এনিয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে পোস্ট করেছেন।

ফুটবল মাঠ থেকেও এবার বিচারের দাবি উঠল জোরেশোরে। হ্যাটট্রিক ম্যান সানচো ৫৭ মিনিটে নিজের প্রথম গোল করেন। গোলের পরই জার্সি খুলে ভেতরের টি-শার্টের লেখা মেলে ধরেন তিনি। যেখানে লেখা- ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’। জার্সি খুলে উদযাপনের জন্য অবশ্য হলুদ কার্ড দেখতে হয় তকে।

ম্যাচ শেষে সানচো ইন্সটাগ্রামে লিখেছেন, ‘যেটা ঠিক তা বলার জন্য আমাদের ভয় পাওয়া উচিত নয়। আমাদের সবাইকে এক হতে হবে এবং ন্যায় বিচারের জন্য লড়াই করতে হবে…।’