বাড়ি গেলেই চাকরি হারাবেন গার্মেন্টস শ্রমিকরা

আগের সংবাদ

আবারও ত্রাণ বিতরণ করেছে আশুলিয়া থানা যুবলীগ

পরের সংবাদ

গণস্বাস্থ্য: মঙ্গলবার থেকে করোনার কীট পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :৫:০৪ অপরাহ্ণ, ২৩/০৫/২০

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত করার পরীক্ষা শুরু করবে গণস্বাস্থ্য কেন্দ্র। শনিবার (২৩ মে) দুপুরে সংস্থাটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমের কাছে এ তথ্য জানান।

আগামী মঙ্গলবার (২৬ মে) থেকে এই পরীক্ষা শুরু করবে প্রতিষ্ঠানটি। রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে এ ভাইরাস শনাক্ত করার পরীক্ষা শুরু হবে।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনুমোদন তো আমাদের আছেই। তারা তো আমাদের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। আমাদের হাসপাতালকেও অনুমোদন দিয়েছে। সেটার বলেই আমরা করছি।’

এ ব্যাপারে তিনি আরো বলেন, ‘বিএসএমএমইউতে আমাদের উদ্ভাবিত কিটের সক্ষমতা যাচাইয়ের যে পরীক্ষা চলছে, আমার মনে হয় না তারা ঈদের আগে সেটার ফলাফল দিতে পারবে। সেজন্য ঈদের পরে শুরু করছি আমাদেরটা। আমরা আর অপেক্ষা করব না। আগামী মঙ্গলবার থেকে আমরা শুরু করছি। ওই দিন থেকে ঢাকা ও সাভার দুই জায়গায়ই শুরু করবো। দুটো টেস্টই হবে এন্টিজেন্ট ও এন্টিবডি। লালা ও রক্ত দুটোই লাগবে পরীক্ষার জন্য। যেকোনো ব্যক্তি এসে পরীক্ষা করে নিতে পারবে।’

কিটের অনুমোদন না হওয়ার বিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘হাসপাতালের প্যাথলজির পরীক্ষা কী সরকার বাধা দিতে পারবে? অনুমোদন হয়নি, সেটা তারা কোর্টে গিয়ে করবে। আমাদের হাসপাতাল তো ওধুষ প্রশাসন অধিদপ্তরের অধীনে না। তারা নথি দিলে সরকারকে উত্তর দেব। বিএসএমএমইউর অনুমোদন তো আমাদের আছেই।