সাভার-আশুলিয়ায় শুক্র ও শনিবার ব্যাংক খোলা থাকবে

আগের সংবাদ

সাভার থেকে টাঙ্গাইল গিয়ে করোনায় আক্রান্ত

পরের সংবাদ

বরিশালে ঝুঁকিপূর্ণদের আশ্রয়কেন্দ্রে নেওয়া শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত :১১:১৫ অপরাহ্ণ, ১৯/০৫/২০

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় বরিশালে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। বরিশালের ১০ উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিও সতর্কাবস্থায় আছেন। প্রায় আড়াই লাখ মানুষের জন্য জেলায় ১ হাজার ৫১ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যে ঝুঁকিপূর্ণদের আশ্রয়কেন্দ্রগুলোতে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এসব তথ্য জানিয়েছেন। দুর্যোগ প্রস্তুতির অংশ হিসেবে প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

কমিটি জানায়, ঘূর্ণিঝড় আম্পান ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। জেলার ১ হাজার ৫১ টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৪০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবেন। আশ্রয়কেন্দ্রে থাকা মানুষের খাদ্য সহায়তাও নিশ্চিত করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় মাঠপর্যায়ের কাজও চলমান রয়েছে। অতিরিক্ত মানুষদের আশ্রয় দিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলার সকল স্থানে মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার করা হচ্ছে। মানুষদের ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে নেওয়া শুরু হয়েছে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, দুর্যোগ মোকাবিলায় জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। একই সঙ্গে সিপিপি, রেড ক্রিসেন্টসহ সকল স্বেচ্ছাসেবী সংগঠনগুলো দুর্যোগ মোকাবিলায় কাজ করছে।