মাননীয় প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি

আগের সংবাদ

অনলাইন শিক্ষার সুযোগ পাচ্ছে না গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা

পরের সংবাদ

চলতি মাসে এসএসসির ফল প্রকাশ, ৬ জুন থেকে ভর্তির পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত :১০:১৪ অপরাহ্ণ, ১২/০৫/২০

চলতি মাসের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হলে আগামী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরুর পরিকল্পনা করা হয়েছে। কলেজে ভর্তির কাজটি এবারও তিন ধাপে শেষ করা হবে।

মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-আর-রশিদ গণমাধ্যমকে এ কথা জানান।

অধ্যাপক হারুন বলেন, এ মাসে এসএসসির ফল ঘোষণা করা হলে জুনের শুরুতে কলেজে ভর্তির শিডিউল ঘোষণা করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আমরা ৬ জুন থেকে ভর্তি কার্যক্রম শুরু করতে চাই। অন্যবারের মত এবারও তিনধাপে ভর্তি প্রক্রিয়া শেষ করা হবে। তবে সময় কিছুটা কমিয়ে আনার চেষ্টা করব।

এবারও সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। নির্ধারিত (www.xiclassadmission.gov.bd) ওয়েবসাইট থেকে ভর্তির আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবেন।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন তার মধ্য থেকে তার মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তাকে ভর্তির সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির কারণে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল সময়মতো ঘোষণা করা সম্ভব হয়নি। তবে মে মাসের মধ্যে এই পরীক্ষার ফল ঘোষণা করা হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।