চলতি মাসে এসএসসির ফল প্রকাশ, ৬ জুন থেকে ভর্তির পরিকল্পনা

আগের সংবাদ

নতুন করে করোনা জয় করলেন আরও ২৩ পুলিশ সদস্য

পরের সংবাদ

অনলাইন শিক্ষার সুযোগ পাচ্ছে না গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক

প্রকাশিত :১০:৩৪ অপরাহ্ণ, ১২/০৫/২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলমান সাধারণ ছুটির মধ্যে যেন শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি না হয় সে লক্ষ্যে সংসদ টেলিভিশনে ক্লাস সম্প্রচার করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু রাজধানীসহ বিভাগীয় ও জেলা শহরের শিক্ষার্থীরা এই চ্যানেলে ক্লাস দেখতে পেলেও সুযোগ পাচ্ছে না মফস্বলের শিক্ষার্থীরা। এতে করে পড়ালেখার সুযোগ পাচ্ছে না তারা।

জানা যায়, গত ২৯ মার্চ থেকে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে প্রতিদিন ষষ্ঠ থেকে নবম শ্রেণির আটটি ক্লাস সম্প্রচার করছে মাউশি অধিদপ্তর। আর এর পরপরই প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস প্রচার শুরু করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এ ছাড়া রাজধানীর অনেক স্কুল নিজেরাও অনলাইনে ক্লাস প্রচার শুরু করছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রুপ খুলেও পড়ালেখার আদান-প্রদান করছেন শিক্ষকরা। কিন্তু বেশির ভাগ মফস্বল এলাকায়ই সংসদ টেলিভিশন প্রচার হয় না। অনেকের বাড়িতে টেলিভিশনও নেই। আর গ্রামে যাদের টেলিভিশন আছে তাদের বেশির ভাগেরই ডিস সংযোগ ও ইন্টারনেট সুবিধা নেই।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফসিউল্লাহ বলেন, ‘সংসদ টেলিভিশন ছাড়াও আমরা রেডিওতে ক্লাস সম্প্রচারের কথা ভাবছি। এ ছাড়া স্ব-স্ব স্কুলের শিক্ষকদের মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রাখতেও আমরা বলেছি।’

নেত্রকোনার পূর্বধলার সাধুপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিরা মিয়া বলেন, ‘বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে প্রতিটি শিক্ষার্থীর জন্য অনলাইন ক্লাস সুবিধা নিশ্চত করা এখন সময়ের দাবি। শুধু দুর্যোগকালে নয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়ও তা শিক্ষার্থীদের পড়ালেখা অব্যাহত রাখতে ভূমিকা রাখবে।’  সূত্র: সারাদিন.নিউজ