জাবিতে প্রজাপতি মেলার উদ্বোধন

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক, জাবি:

“উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় বর্ণাঢ্য আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপতি মেলার উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ দশম বারের মতো এ মেলার আয়োজন করলো। মেলা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

শুক্রবার (২০ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এ মেলার উদ্বোধন করা হয়।

প্রজাপতি মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন বলেন, “প্রজাপতিকে চিনলে প্রজাপতিকে সংরক্ষণ করলে প্রকৃতি টিকে থাকবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যাগুলো আছে তার মোকাবিলা করা যাবে।”

এ সময় তিনি আরও বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগে যে ১১০ প্রজাতির প্রজাপতি ছিলো তা দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। তাই এসব প্রজাপতিকে সংরক্ষণের জন্য আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।”

এ আয়োজনে এবার প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ বাশার’কে “বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৯” ও সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুণাভ ব্রæণো’কে “বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট” অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়াও প্রতি বছরের ন্যায় এবারের মেলায়ও বর্ণাঢ্য র‌্যালি, শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা,প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন।

ইতোমধ্যে সাভার এবং আশেপাশ এলাকা থেকে আগত দর্শনার্থীদের জমে উঠেছে মেলা।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রজাপতি সংরক্ষণ ও এর গুরুত্ব সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রজাপতি মেলার আয়োজন করে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here