আজকের বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেকটাই এগিয়ে: স্পিকার

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক, সাভার:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আজকের বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেকটাই এগিয়ে বর্তমানে বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা আট ভাগের বেশি। এ কারণেই আর্থিক কোনো সংকট আমাদের দেশে নেই।

বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) দুপুরে সাভারের সিআরপিতে ‘আইসিআরসি, সিআরপি ও বাস্কেটবল ফেডারেশনে’র যৌথভাবে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের হুইলচেয়ার বাস্কেটবল টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে এসে তিনি এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারা বাংলাদেশে যারা অসচ্ছল অসচ্ছল প্রতিবন্ধী মানুষ তাদের জন্য একটি ভাতার ব্যবস্থা করা হয়েছে যা প্রত্যন্ত অঞ্চলেও আছে। সরকার ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী মানুষদের জন্য বিভিন্ন পর্যায়ে কাজ করে যাচ্ছেন। প্রতিবন্ধী মানুষদের জন্য বাংলাদেশের প্রত্যেকটি স্থানে তাদের জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন সাহায্য সহযোগিতা করা হচ্ছে। আমাদের যে পরিকল্পনা গুলো আমরা দেশের জন্য নিয়ে আমরা দেশের জন্য গুলো আমরা দেশের জন্য নিয়ে আমরা দেশের জন্য নিয়ে থাকি সেখানে প্রতিবন্ধী মানুষের সুবিধাগুলো প্রাধান্য দিয়ে দিয়ে বাস্তবায়নের চেষ্টা করি।

তিনি বলেন, প্রতিবন্ধী বা বিভিন্নভাবে সমর্থ ব্যক্তিরা আমাদের পরিবারের সদস্য এবং দেশের নাগরিক তাদের রয়েছে আপনার আমার মত অধিকার, কাজের অধিকার, অর্জনের অধিকার এবং একটি পূর্ণ জীবন যাপনের অধিকার। খেলাধুলা শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের বিনোদন এবং পূর্নবাসনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

এসময় আইসিআরসি বাংলাদেশ হেড অফ ডেলেগেশন পিয়ের দ্যোখব বলেন, আমাদের দীর্ঘ সময়ের অংশীদারি সাথে নিবিড় সহযোগিতায় আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শারীরিক পুনর্বাসন কার্যক্রম চালায় যেন প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনে গতিশীলতা ফিরে আসে তাদের মর্যাদা পূর্ণ জীবন যাপনের মাধ্যমে সমাজের পূর্ণ ভূমিকা পালন করতে পারে।

গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া পাঁচ দিন ব্যাপী এ টুর্নামেন্টে চারটি পুরুষ ও দুটি নারী শারীরিক প্রতিবন্ধী হুইলচেয়ার দল অংশ নিয়েছে।

আজ সমাপনী এ টুর্নামেন্টে পুরুষদের সিআরপি দল চ্যাম্পিয়ন ও নারীদের সবুজ দল চ্যাম্পিয়ন হয়েছে। অনুষ্ঠান শেষে তাদের মধ্যে পুরুষ্কার বিতরণ করা হয়৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here