আশুলিয়ায় লরিচাপায় পোশাক শ্রমিক নিহত

আগের সংবাদ

সাভারে মহাসড়কের দুই পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ

পরের সংবাদ

আশুলিয়ায় শ্রমিক ছাঁটাই ও শ্রমিক নেতাকে মারধরের প্রতিবাদে বিক্ষোভ

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১:০৬ অপরাহ্ণ, ২৫/১১/১৯

নিজস্ব প্রতিবেদক, আশুলিয়া:

অবৈধ ভাবে শ্রমিক ছাঁটাই বন্ধ, ছাঁটাই শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করা ও শ্রমিক নেতাকে‌ মারধরের প্রতিবাদে আশুলিয়ায় একটি পেশাক কারখানার সামনে বিক্ষোভ করছে শ্রমিকরা।

সোমবার (২৫ নভেম্বর) সকাল থেকে আশুলিয়ায় জামগড়ায় অবস্থিত হোয়াইট সোয়েটার লিমিটেড কারখানার৷ প্রায় ৪০০ শ্রমিক কাজ বন্ধ করে দিয়ে এ বিক্ষোভ করেছে।

শ্রমিকরা জানায়, তাদের কারখানায় প্রায় সময় বিনা কারণে শ্রমিকদের ছাঁটাই করা হয়। এছাড়া কারখানার মালিক বকুল ভূইয়ার নিজ বাড়িতে শ্রমিকরা বাসা ভাড়া নিয়ে না থাকলে ছাঁটাই করা হয়। এর ধারাবাহিকতা গত কিছু দিন আগে তিনজন শ্রমিককে ছাটাই করা হয়৷ পরে গতকাল রোববার (২৪ নভেম্বর) রাতে সেই তিন শ্রমিককে নিয়ে শ্রমিক নেতা মিজান কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেতে গেলে কারখানার মালিকসহ আরও কয়েকজন মিলে মিজানকে বেধড়ক মারধর করে।

কারখানাটির শ্রমিক নিটিং অপারেটর রবিউল ইসলাম বলেন, আমরা যদি কারখানার মালিকের বাড়িতে ভাড়া না থাকি তাহলে আমাদের বেতন থেকে টাকা কেটে রাখা হয়। আর যদি টাকা দিতে রাজি না হই। তাহলে কোনো না কোনো কারণ দেখিয়ে আমাদের ছাঁটাই করে দেওয়া হয়। আমারা ছাটাই শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল চাই ও শ্রমিকনেতা মিজানকে মারধরের ঘটনায় মালিকের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

এ বিষয়ে স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আল কামরান বলেন, আমরা সবাই এখন থানায় আছি। সেই কারখানার শ্রমিকরা শুনেছি কারখানার সামনে শ্রমিক ছাঁটাই ও শ্রমিক নেতা মিজান কে মিজান কে কে ও শ্রমিক নেতা মিজান কে মিজান কে কে মারধরের প্রতিবাদে বিক্ষোভ করছে। আমরা শ্রমিক নেতা মিজানুর রহমান মিজানের ওপর সন্ত্রাসী হামলার তীব্র প্রতিবাদ জানাই এবং অবিলম্বে এই কারখানার মালিককে কঠোর শাস্তির ব্যবস্থা করা হোক। সেই সাথে শ্রমিক ছাঁটাই বন্ধ করে ছাঁটাই শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করা হক।

প্রসঙ্গত, গতকাল রাতে শ্রমিকনেতা মিজানকে মারধরের ঘটনায় কারখানার মালিক বকুল ভূইয়াসহ দুই জনকে আটক করেছে পুলিশ৷