আশুলিয়ায় গণধর্ষণের শিকার উপজাতি গৃহবধূ

আগের সংবাদ

আশুলিয়ায় নবজাতকের মরদেহ উদ্ধার

পরের সংবাদ

ঈদযাত্রায় নিহতদের সবচেয়ে বেশি মোটরসাইকেল আরোহী

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৯:৩১ পূর্বাহ্ণ, ১৯/০৮/১৯

হাসান ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক:

যানজট এড়িয়ে দ্রুত এগিয়ে যাওয়া যায় বলে মোটরসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। প্রতি বছর বিক্রি বাড়ছে লক্ষাধিক মটরসাইকেল। স্বল্প দূরত্বের মটরসাইকেল ইদানীং দূর পাল্লাতেও ব্যবহার করছে অনেকে। আর এই ঝুঁকি বেশি নিচ্ছে তরুণরাই। মহাসড়কে মটরসাইকেলের জন্য আলাদা লেন না থাকায় দুর্ঘটনায় সংখ্যা দিনের পর দিন বাড়ছে।।

ঈদযাত্রায় সড়ক, রেল ও নৌ পথে সম্মিলিতভাবে ২৪৪টি দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত হয়েছেন। এর মধ্যে সড়কেই ২০৩টি দুর্ঘটনায় ২২৪ জন নিহত, ৮৬৬ জন আহত হয়েছে বলে জানান যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। ঈদের আগে ও পরে ১২ দিনে এসব ঘটনা ঘটেছে বলেও জানান তিনি।

তিনি গতকাল রোববার রাজধানীর ডিআরইউ সাগর-রুনি মিলনায়তনে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০১৯ প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

গণমাধ্যমে প্রকাশিত দুর্ঘটনার সংবাদ পর্যালোচনা করে যাত্রীকল্যাণ সমিতি যে হিসাব দিচ্ছে, সেটি রীতিমতো গা শিউরে উঠার মতো। ঈদে বাড়ি যাওয়া এবং ফেরার পথে সড়ক দুর্ঘটনায় যত মানুষ নিহত হয়েছে, তার এক তৃতীয়াংশই মোটরসাইকেল আরোহী ছিলো।

যাত্রীকল্যাণ সমিতি তথ্য মতে, গতকাল বাদ দিয়ে ঈদযাত্রা এবং ফিরতি পথে সড়কে ঝড়েছে ২২৪ জনের প্রাণ। এর মধ্যে মোটরসাইকেলের যাত্রী ৭৭ জন। অর্থাৎ নিহতদের ৩৪.৩৭ শতাংশই মোটরসাইকেল আরোহী।

২০১৮ সালে ঈদ যাত্রা এবং ফিরতি পথে নিহতদের মধ্যে ১৫.২৮ শতাংশ ছিল মোটরসাইকেলের যাত্রী। এবার এই সংখ্যাটি হয়েছে দ্বিগুণেরও বেশি।