সাভারে ডেঙ্গুতে আক্রান্ত অর্ধশতাধিক

আগের সংবাদ

আশুলিয়ায় সংসদ সদস্যের নির্মিত ব্রীজের মুখবন্ধ

পরের সংবাদ

জাবিতে হলে সিটের দাবিতে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন

Bosir Ahmed

প্রকাশিত :৯:৫৪ পূর্বাহ্ণ, ৩০/০৭/১৯

নিজস্ব প্রতিবেদক, জাবি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হলের আসন সমস্যা সমাধানের দাবিতে সোমবার মধ্যরাতে আন্দোলনে নেমেছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের দ্বিতীয় বর্ষের ছাত্রীরা।

এর আগে আন্দোলনরত ছাত্রীরা রাত সাড়ে ৯টার দিকে হলের আসন ও ক্যান্টিন সমস্যা সমাধানসহ হল প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে হলের সামনে অবস্থান নেন।

এসময় তারা ৭ দফা দাবিও জানান। দাবিগুলো হলো- হলে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের জন্য হলের প্রাধ্যক্ষ ও হাউজ টিউটরদেরকে জনসম্মুখে ক্ষমা চাওয়া, শিক্ষার্থীদের হলের কোনো সিট বাতিল করা যাবে না এবং রুমে অতিরিক্ত শিক্ষার্থী তোলা যাবে না, কোনো তলায় কিচেন বন্ধ হবে না এবং কিচেনে কোনো ছাত্রী থাকবে না, হলে কোনো উপস্থিতি সিস্টেম চালু করা যাবে না, ডাইনিং চালু করতে হবে এবং ছাত্রীদের কথা অনুযায়ী ডাইনিং চালাতে হবে। ১৫ দিনের মধ্যে ক্যান্টিন মালিক পরিবর্তন করতে হবে এবং ৪৭ তম আবর্তনকে অতিসত্বর সিটের ব্যবস্থা করে দিতে হবে। পরবর্তীতে হল প্রাধ্যক্ষ অধ্যাপক মুজিবুর রহমান দাবি মেনে নেওয়ার লিখিত আশ্বাস দিলে শিক্ষার্থীরা হলে ফিরে যান।

রাত ১১টার পর প্রথম দফায় আন্দোলনে বসা ছাত্রীরা হলে ফিরে গেলে কিছুক্ষণ পর আসনের দাবিতে হলের সামনে অবস্থান নেন দ্বিতীয় বর্ষের ছাত্রীরা। এসময়  ‘ সহপাঠীরা রুমে রুমে, আমরা কেন গণরুমে’ ,’প্রভোস্ট ঘুমায়, আমাদের ঘুম নাই’ ইত্যাদি শ্লোগান দিতে থাকে।

প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান সহ অন্যান্য শিক্ষকরা এসে ছাত্রীদের বারবার বুঝানোর চেষ্টা করেও ব্যর্থ হন। রাত সোয়া ২টায়ও অবস্থান থেকে সরেনি ছাত্রীরা।

উল্লেখ্য, হলটির কমনরুমকে গণরুমে পরিণত করে দ্বিতীয় বর্ষের (৪৭ ব্যাচ) ছাত্রীদের থাকার ব্যবস্থা করেছে হল প্রশাসন। গণরুম তুলে দেওয়ার জন্য হল প্রশাসন সিদ্ধান্ত নেয় চারজনের কক্ষে পাঁচজনকে রাখার ব্যবস্থা করা হবে। যাতে দ্বিতীয় বর্ষের ছাত্রীদের সিটে তুলে দে্ওয়া যায়। এ সিদ্ধান্ত মানতে অস্বীকৃতি জানান অন্যান্য সিনিয়র ব্যাচের ছাত্রীরা। মূলত এ নিয়েই আন্দোলনের সূত্রপাত।