সাভারে বিদ্যুতায়িত হয়ে যুবক নিহত

আগের সংবাদ

সাভারে স্বামীর পুরুষাঙ্গ কেটে দিলেন স্ত্রী

পরের সংবাদ

আশুলিয়ায় মহাসড়কে ময়লার ভাগাড়

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১১:৪৫ পূর্বাহ্ণ, ১৯/০৭/১৯

হাসান ভূইয়া, নিজস্ব প্রতিবেদক:

আশুলিয়ার নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের বিভিন্ন স্থানে চোখে পড়বে বিশালাকৃতির বেশ কিছু ময়লার স্তুপ। দীর্ঘ দিন যাবৎ বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এসব ময়লা এনে ফেলা হচ্ছে সড়ক-মহাসড়কের কয়েকটি জায়গায়। কোথাও কোথাও আবার ময়লার স্তুপ উঠে এসেছে সড়ক-মহাসড়কের উপরে। এতে করে সড়ক-মহাসড়কের দিয়ে চলাচলরত হাজারো শ্রমিক ও সাধারণ মানুষ প্রতিনিয়ত উটকো গন্ধে নাভিশ্বাস ছাড়ছে। এসব স্থানে ময়লা আবর্জনা ফেলা হলেও যা দেখার কেউ নেই। এতে করে যেমন জনজীবন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে তেমনি বিপর্যস্ত হচ্ছে পরিবেশ।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের বিশ কিলোমিটার দূরত্বের মধ্যে আশুলিয়ার পলাশবাড়ী, জিরানী, শ্রীপুর এলাকার প্রায় পাঁচটি স্থানে চোখে পড়বে বড় আকৃতির ময়লার ভাগাড়। এছাড়া বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের টঙ্গাবাড়ী, আশুলিয়া বাসস্ট্যান্ড এলাকায় সড়কের পাশে ছোট-বড় বেশকিছু ময়লার স্তুপ রয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, দিনের পর দিন দুর্গন্ধযুক্ত পরিবেশের মধ্যে হাজারো পথাচারী স্বাস্থ্য ঝুঁকি নিয়ে চলাচল করলেও প্রশাসন রয়েছে নির্বাক। বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্ছিষ্ট কোথায় ফেলা প্রয়োজন এ নিয়ে কারো কোন মাথা ব্যথা নেই।

নবীনগর-চন্দ্রা মহাসড়কে চলাচলরত পরিবহন শ্রমিক ও যাত্রীরা জানায়, সড়কের যত্রতত্র ময়লা আবর্জনার স্তুপের কারণে চলাচল করাও দুর্বিসঃহ হয়ে পড়েছে। অনেক সময় দুর্গন্ধ সহ্য করতে না পেরে গাড়ি চালানো অবস্থায় নাক চেপে ধরতে হয়।

এ ব্যাপারে আশুলিয়া থানা সচেতন নাগরিক পরিষদ এর সভাপতি লায়ন মোঃ ইমাম হোসেন বলেন, দ্রুত শিল্পায়নের ফলে এই এলাকায় গড়ে উঠেছে অসংখ্য কারখানা। পাশাপাশি জনসংখ্যাও বিগত কয়েক বছরে বেড়েছে কয়েক গুণ। অথচ পরিবেশের ক্ষতি ও মানুষের স্বাস্থ্যহানি করে যত্রতত্র ডাম্পিং জোন তৈরি করা হলেও প্রশাসনের এদিকে কোন সুদৃষ্টি নেই। যা অত্যন্ত দুঃখজনক।