হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহারে গুগলের বাধা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্কঃ চীনা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে গুগল। ফলে হুয়াওয়ের স্মার্টফোনের নতুন কয়েকটি মডেল থেকে কিছু গুগল অ্যাপ ব্যবহার করা যাবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে হুয়ওয়েকে ব্যবসা প্রতিষ্ঠানের এমন একটি তালিকায় রাখা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের সঙ্গে কোনো মার্কিন কোম্পানি লাইন্সেস ছাড়া বাণিজ্যিক সর্ম্পক স্থাপন করতে পারবে না। ওই তালিকায় হুয়াওয়াকে অন্তর্ভুক্ত করার পর গুগলের এ সিদ্ধান্ত এলো। গুগল তাদের এক বিবৃতিতে জানিয়েছে, তারা ‘নির্দেশনা মেনে চলছে এবং এর ফল যাচাই করছে।’ হুয়াওয়ে কর্তৃপক্ষ এ বিষয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।


হুয়াওয়ে ফোনের বর্তমান ব্যবহারকারীরা অ্যাপ আপডেট করতে পারবেন। এবং গুগল প্লে সার্ভিসেও আপডেটের থাকতে পারবেন। কিন্তু এ বছরের শেষে যখন গুগল অ্যন্ড্রয়েডের পরবর্তী ভার্সন বাজারে ছাড়বে, তখন সেটি হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে ব্যবহার নাও করা যেতে পারে। যার অর্থ হলো, ভবিষ্যতের হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে ইউটিউব বা গুগল ম্যাপের মতো অ্যাপ নাও থাকতে পারে। তবে ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে অ্যান্ড্রয়েডের যে ভার্সনটি ব্যবহার ব্যবহার করা যায়, সেটি ব্যবহার করা যাবে। বুধবার ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে ‘এনটিটি লিস্ট’ এ অন্তর্ভুক্ত করে; যার ফলে এ প্রতিষ্ঠানটি আর মার্কিন কোনো প্রতিষ্ঠান থেকে লাইসেন্স ছাড়া প্রযুক্তিগত সহয়তা নিতে পাবে না। এ তালিকায় অর্ন্তভুক্ত হওয়ার পর করা প্রথম মন্তব্যে হুয়াওয়ের প্রধান নির্বাহী রেন ঝেংফেই বলেন, আমরা ্রকম কিছুর জন্য প্রস্তুতি নিচ্ছিলাম।


পশ্চিমা দেশগুলোর কাছ থেকে বেশ কিছুদিন ধরেই সমালোচনায় সম্মখীন হচ্ছে হুয়াওয়ে। প্রতিষ্ঠারটির প্রযুক্তি ব্যবহার করে চীন তাদের নাগরিকদের ওপর নজরদারি করছে- এমন সন্দেহে পোষণ করা হয়েছে বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে। তবে হুয়াওয়ে এ অভিযোগ বরাবরইঅস্বীকার করে এসছে। হুয়াওয়ে বলেছে, তাদের কাজের ধারা কোনা ধরনের নিরাপত্তা হুমকি তৈরি করে না এবং চীনের সরকারের সঙ্গে তাদের কাজের কোনো সর্ম্পক নেই। তা সত্ত্বেও কিছু দেশ হুয়াওয়ের পণ্যে তাদের মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর ফাইভজি মোবাইল নেটওর্য়াক ব্যবহার নিষিদ্ধ করেছে। বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here