আশুলিয়ায় শ্রমিক সংগঠনের যৌথ সংবাসম্মেলন

আগের সংবাদ

শ্রমিক নিহতের গুজবে দেড় ঘণ্টা সড়ক অবরোধ

পরের সংবাদ

তিতাসের পাইপের উপর ওভারব্রিজের পিলার, দূর্ঘটনার আশঙ্কা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১০:২৬ অপরাহ্ণ, ১৮/০৫/১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলে তিতাস গ্যাসের প্রধান লাইনের পাইপের উপর নির্মান করছে ফুটওভার ব্রিজের খুটি। বিশাল এই খুটির চাপে তিতাসের মেইন লাইনের পাইপটিও রয়েছে চরম ঝুঁকিতে। যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটল ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড) সহ পুরো শিল্পাঞ্চলের গ্যাস সংযোগে বিঘ্ন সৃষ্টির আশঙ্কা করছেন তিতাস কর্তৃপক্ষ।

শনিবার সকালে বাইপাইল স্ট্যান্ডের আজিজ সিএনজি পাম্পর সন্নিকটে ফুট ওভারব্রিজের কাজ করছেন ঠিকাদারের লোকজন। সেখানে রাস্তার উভয়পাশেই তিতাস গ্যাসের ১৬ ও ২০ ইঞ্চি পাইপের ওপর নিন্মমানের সামগ্রী দিয়েই ওভারব্রিজের খুঁটির ঢালাই দেয়া হয়েছে। তিতাস গ্যাস কর্তৃপক্ষের আপত্তির পরও থেমে নেই তাদের কাজ।

এবিষয়ে মানিকগঞ্জ সড়ক ও জনপদের বিভাগের এক্সচেঞ্জ প্রকৌশলী এমদাদুল হক বলেন, বাইপাইল বাসস্ট্যন্ডে ওভারব্রিজ নির্মানের বিষয়টি শুনেছি। তিনি মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, গ্যাস পাইপের ওপর ব্রিজের খুঁটি পড়লেও পাইপের কোন ক্ষতি হবে না।

এদিকে তিতাস গ্যাসের কর্মকর্তারা খুঁটির কারনে পাইপের মারাত্মক সমস্যার কথা বললেও তাদের কোন কথাই শোনছেন না সড়ক ও জনপদের প্রকৌশলী এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন। স্থানীয়রাও গ্যাস পাইপের ওপর খুঁটি দিয়ে ওভারব্রিজ র্নিমানের বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

তিতাস গ্যাস এন্ড ট্রান্স মিশনের ডেপুটি ব্যবস্থাপক (ডিস্ট্রিভিওশন) আহম্মদ উল্লাহ বলেন, আমি আমাদের সাভার অফিসের কর্মকর্তা ও স্থানীয সাংবাদিকদের নিকট থেকে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ওভার ব্রিজ নির্মানে কোন বাধা দেয়ার ইচ্ছা আমাদের নেই। তবে তিতাস গ্যাসের প্রধান লাইনের পাইপের উপর দিয়ে খুঁটি যাওয়া কোনক্রমেই ঠিক হবে না। ভবিষ্যতে তিতাস লাইনের কোন লিকেজ হলে তা মেরামতে অসুবিধা হবে। তিনি আরো বলেন, ওভার ব্রিজ নির্মানের ক্ষেত্রে অবশ্যই তিতাসের পাইপ বাদ দিয়ে কাজ করতে হবে। তিতাস গ্যাসের মালঞ্চ লাইনটি মূলত: ডিইপিজেডসহ অধিকাংশ শিল্প কারখানার সংযোগ রয়েছে। যে কোন দূর্ঘটনায় ওভার ব্রিজটিও থাকবে সম্পূর্ন ঝুঁকির মধ্যে। এবিষয়ে সড়ক ও জনপদের মানিকগঞ্জ অফিসের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। তাদের ঝুঁকির বিষয়টিও বলেছি। তাতার তিতাস গ্যাসের পাইপ বাদ না দিলে আমরা লিখিতভাবে কর্তৃপক্ষের নিকট জানাবো।

এদিকে ফুট ওভার ব্রিজ নির্মানকারী ঠিকাদার আব্দুল ওহাবের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিক পরিচয় পাওয়ার পর মুঠোফোনের সংযোগটি কেটে দেন।