আয়ারল্যান্ডকে হেসে খেলে হারালো বাংলাদেশ

Print Friendly, PDF & Email

হাসান ভূইয়া, নিজস্ব প্রতিবেদক :

২৯৩ রানের বিশাল লক্ষ্য। এই লক্ষ্য পাড়ি দিতে গিয়ে না আবার হোঁচট খায় বাংলাদেশ! কিন্তু পঁচা শামুকে আর পা কাটলো না টাইগারদের। ২৯৩ রানের এই বিশাল লক্ষ্য হেসে-খেলেই পাড়ি দিয়েছে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ডকে টাইগাররা হারিয়েছে ৬ উইকেটের বড় ব্যবধানে।

আগের দুই ম্যাচের মত এই ম্যাচেও ব্যাটসম্যানদের দৃঢ়তায় অনায়াসে জয় এসে ধরা দিয়েছে মাশরাফিদের মুঠোয়। তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদদের দুর্দান্ত ব্যাটিংই ৬ উইকেটের বিশাল জয় উপহার দিয়েছে বাংলাদেশকে।

বুধবার (মে ১৫) ডাবলিনের ক্যাসেল অ্যাভিনিউয়ে আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ নিয়মরক্ষার ম্যাচে টসে হেরে প্রথমে ফিল্ডিংয়ে নামে। যেখানে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করে আইরিশরা। দলের হয়ে দুর্দান্ত সেঞ্চুরি করেন ওপেনার পল স্টারলিং। এছাড়া তার সঙ্গে দারুণ জুটি গড়া উইলিয়াম পোর্টারফিল্ড সেঞ্চুরি বঞ্চিত হন।

আবু জায়েদ রাহির বোলিং তাণ্ডবে তিনশ রানের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ২৯২ রানে থামতে হয় আয়ারল্যান্ডকে। ক্যারিয়ারে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেটের দেখা পেলেন ডানহাতি এই ফাস্ট বোলার। ত্রিদেশীয় সিরিজে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

শেষ দিকে মোহাম্মদ সাইফুদ্দিন ২টি উইকেট তুলে এবং ওপেনার জেমস ম্যাককলামকে লিটন দাশের ক্যাচে বিদায় করেন রুবেল হোসেন।

টাইগারদের হয়ে ব্যাটিংয়ে ওপেন করতে নামেন তামিম ইকবাল ও লিটন দাশ। যেখানে ক্যারিয়ারে ৪৬তম হাফসেঞ্চুরির দেখা পান তামিম। ৪৬ বলে ৮টি চারের সাহায্যে ফিফটি করেন তিনি। পরে ৫৩ বলে ৯টি চারে ৫৭ করে বয়েড র‌্যানকিনয়ের বলে বোল্ড হন। তিনি ওপেনিং জুটিতে লিটন দাশের সঙ্গে শতক করেন।

দারুণ ব্যাটিং করতে থাকা লিটন ক্যারিয়ারে দ্বিতীয় ফিফটি করে ৭৬ রানে বিদায় নেন। দলীয় ১৬০ রানের মাথায় ব্যারি ম্যাকার্থির বলে বোল্ড হন তিনি। ৬৭ বলে ৯টি চার ও এক ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

পিঠের ব্যথার কারণে ইনজুরি নিয়ে মাঠ ছেড়েছেন অলরাউন্ডার সাকিব অল হাসান। তবে মাঠ ছাড়ার আগে ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম অর্ধশতক তুলে নিয়েছেন সাকিব। ব্যক্তিগত ৫০ রানে দলীয় ২৪৭ রানের মাথায় ইনজুরির কারণে মাঠ ছাড়তে হয় সাকিবকে।


বিস্তারিত আসছে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here