আশুলিয়ায় ২০টির বেশি সংগঠনের মে দিবস উদযাপন

Print Friendly, PDF & Email

হাসান ভূঁইয়া, আশুলিয়া:

‘দুনিয়ার মজদুর, এক হও’ এই স্লোগানকে সামনে রেখে ‘মে দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস’ উদযাপন উপলক্ষে আশুলিয়ায় ২০ টিরও বেশি শ্রমিক সংগঠন মিছিল ও শোভাযাত্রার বের করেছে।

বুধবার (১ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত আশুলিয়ার নবীনগর-চন্দ্র ও বাইপাইল-আব্দুল্লাহপুর মহা সড়কসহ বিভিন্ন আঞ্চলিক সড়কে এ ধরণের মিছিল ও শোভাযাত্রা দেখা যায়। এ ছাড়াও বিকেলে আশুলিয়া থানা শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন কর্মসূচি দিয়েছে।

এসময় তারা আট ঘণ্টা কাজের দাবি, বেতন কাঠামো, খাওয়া ও যাতায়াত বাবদ অর্থ বরাদ্দ, বাসা ভাড়া, চিকিৎসা ব্যয়ে সর্বশেষ যে বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে তা বাড়ানোসহ বিভিন্ন দাবি জানান। মালিকদের উদ্দেশ্যে তারা বলেন, ‘আপনারা আর নির্যাতন করবেন, শ্রমিক ছাটাই করবেন না, যদি আপনারা একজন শ্রমিক ছাটাই করেন তাও আমরা আমাদের ভাইদের পক্ষে কথা বলবো। আপনারা পুরুষ শ্রমিকদের ছাটাই করে মহিলা শ্রমিক নিয়োগ দিয়ে বৈষম্য তৈরী করছেন এ থেকে বিরত থাকেন’। তারা শ্রমিকদের বিভিন্ন অন্যায় অত্যাচারের বিরুদ্ধে রুখে দাড়ানোর আহ্বানও করেন । এ সময় তারা আরোও বলেন আমরা মানুষ মেশিন না। সুতরাং আমাদের দিয়ে অতিরিক্ত ডিউটি করাবেন না।

উল্লেখ যোগ্য সংগঠন গুলো হচ্ছে- আশুলিয়া থানা শ্রমিকলীগ, সম্মলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ তৃণমূল, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, র্গামেন্টস শ্রমিক সংহতি, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল এন্ড লেদার ওর্য়াকার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, গ্রীন বাংলা গার্মেন্টস ওর্য়াকার্স ফেডারেশন ও বাংলাদেশ বস্ত্র এবং পোশাক শিল্প শ্রমিকলীগ।

এ ব্যাপারে কথা হয় শ্রমিক নেতা শাকিল আহমেদ জানান, ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক আটঘন্টার কাজের দাবীতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলীবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। আজ সেই দিন ১লা মে, আমাদের দাবি শ্রমিকদের ন্যায্য পাওনা বুঝে দিতে হবে। ৮ ঘন্টার বেশি কাজ করালে তার ওভারটাইম এর টাকাসহ সকল প্রকার সুযোগ সুবিদা দিতে হবে।

অন্যদিকে এ দিবসকে ঘিড়ে আশুলিয়ায় ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনা মূ্ল্যে ঔষুধ বিতরন করেছে হ্যাপী জেনারেল হাসপাতালসহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here