সাভারে পোষাক শ্রমিক গনধর্ষন; গ্রেফতার ৩

আগের সংবাদ

আশুলিয়ায় পুলিশের গুলিতে ডাকাত নিহত, অস্ত্র উদ্ধার

পরের সংবাদ

সাভারে কারখানায় শ্রমিক মৃত্যুর ঘটনায় মহাসড়ক অবরোধ

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৮:৪৮ অপরাহ্ণ, ০৫/০৫/১৮

এক্সপ্রেস প্রতিবেদক:

সাভারে একটি তৈরী পোশাক কারখানার ভিতরে অসুস্থ্য হয়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কারখানার অন্যান্য শ্রমিকরা। বিক্ষুদ্ধ শ্রমিকরা এসময় কারখানার সামনে পার্কিং করে রাখা বেশ কয়েকটি গাড়িও ভাংচুর করে।

সাভারের উলাইলে অবস্থিত প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল কারখানায় এ শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম মোঃ রাশেদুল (২৫)। সে কুড়িগ্রাম জেলার উলিপুর থানার জায়গীর গ্রামের মঞ্জুর মুন্সির ছেলে। নিহত রাশেদুল উলাইল এলাকায় পরিবার নিয়ে ভাড়া থেকে এইচআর টেক্সটাইল কারখানায় সুইং অপারেটর হিসেবে কাজ করতো। তার দেড় বছরের একটি সন্তান রয়েছে বলে জানিয়ে সহকর্মীরা।

নিহতের সহকর্মীরা জানায়, রাশেদুল দুপুরের খাবার খেয়ে মেশিনে এসে কাজ করতে বসলে কিছুক্ষন পরই তার মাথা ব্যাথা ও বমি হতে থাকে। এসময় তাকে কারখানার নিজস্ব মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসক ব্যাথার ঔষধ দেন। কিন্তু ঔষধ খাওয়ার পরও তার শরীর ঠিক না হওয়ায় তিনি হাসপাতালে যাওয়ার জন্য কারখানার কর্তৃপক্ষের কাছে ছুটি চেয়েও ছুটি পান নি। এর কিছুক্ষন পর সে অচেতন হয়ে পড়ে। পরে কারখানা কর্তৃপক্ষ তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রাশেদুলকে মৃত ঘোষনা করেন।

মৃত্যুর বিষয়টি জানাজানি হলে অন্যান্য শ্রমিকরা দুপুর ৩ টা থেকে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে। পরবর্তিতে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিক্ষুদ্ধ শ্রমিকরা দোষীদের বিচার ও ক্ষতিপূরনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে।

শিল্প পুলিশের ইন্সপেক্টর মোঃ হারুন উর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ক্ষতিপূরন ও বিচারের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের সাথে মালিকপক্ষের সমঝোতার পর শ্রমিকরা অবরোধ তুলে নেয়। এছাড়া যে কোন অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।