সাভারে কলেজ ছাত্র ফয়সালের খুনের ঘটনায় গ্রামবাসীর মানব বন্ধন

আগের সংবাদ

আশুলিয়ায় খাবার তৈরির কারখানায় অগ্নিকান্ড

পরের সংবাদ

হাজারো ফুলের ঠিকানা, স্মৃতিসৌধের শহীদ বেদী

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১:১৪ অপরাহ্ণ, ২৬/০৩/১৮

এক্সপ্রেস প্রতিবেদক:

রাতের আধার কাঁটতে শুরু করেছে। ভোরের আলো তখনো ফুটেনি।  আলো আধাঁরে হাতছানির মাঝেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তার পরই দেশের মন্ত্রীবর্গসহ বিদেশী কুটনৈতিকরা শ্রদ্ধা নিবেদন করেন। তারপরই খুলে দেয়া হয় সাধারণ মানুষের জন্য। আর রক্তিম সর্যদোয়ের প্রথম প্রহর থেকেই একে একে ফুলের চাদরে ঢাকা পড়তে থাকে সৌধের শহীদ বেদী।বাহারী রংয়ের হাজারে ফুলের ঠিকানা একটি, শহীদ বেদী। বিন্রম শ্রদ্ধা আর ভালোবাসায় কানায় কানায় পূর্ণ সাভারের স্মৃতিসৌধ।

স্মৃতিসৌধের মুল ফটক থেকেই নানা ব্যানারে সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, শ্রমিক সংগঠন, সাংবাদিক ও রাজনীতি ব্যক্তিরা উপস্থিত হয়েছেন শ্রদ্ধা জানাতে। একে একে শ্রদ্ধা জানিয়ে যান বিরোধী দলের নেতা কর্মীরা। এছাড়া সাভার সিআরপির উদ্যেগে শারীরিক প্রতিবন্ধীরাও হুইল চেয়ারে করে ফুল দিয়ে শহীদের স্মরন করেন।

সকাল সাড়ে ৯ বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব ফকরুল ইসলামের নেতৃত্ত্বে শহীদের প্রতি ফুল দিযে শ্রদ্ধা জানান।

এদিকে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পরিবার নিয়ে এসেছেনে অনেকে। ছোট বাবুটিও লাল সবুজের জামা পড়েছে। মাথায় বাংলাদেশ, গালে একেঁছে লাল সবুজ পতাকা। কোমল হাতের ছোয়াঁয় ইট পাথরের কংক্রিটে ফুল রেখেছে শহীদের স্মরনে। শহীদের প্রতি শ্রদ্ধা আর ভালো প্রজম্ম থেকে প্রজম্ম প্রবাহিত হবে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে খাকে মানুষের ডল। পরিনত হয় জনস্রোত। চৈত্রের খরা রোদ মাথায় নিয়ে ক্লান্তহীন ছুটে চলা।

অন্যদিকে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে স্মৃতিসৌধে আগত র্দশনার্থীদের জন্য মুক্তিযুদ্ধের বিষয়ক প্রামান্যচিত্র পরিদর্শন করা হচ্ছে। পাশাপাশি দেশের জনপ্রিয় শিল্পীর কন্ঠে দেশের গান পরিবেশন হচ্ছে। সারা দিনব্যাপী চলবে শ্রদ্ধা নিবেদন ও শহীদের স্মরণে নানা আয়োজন।