আশুলিয়ায় বাস চাপায় হেলপার নিহত

আগের সংবাদ

আশুলিয়ায় ধামসোনা ইউপি যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন

পরের সংবাদ

মহাসড়কে ডাকাতের কালো আধারী; ডিবির চেক পোষ্টে আলোর দিশারী

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৬:৪৬ অপরাহ্ণ, ২৪/১০/১৭

শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের ৬ দিনই ঢাকা আরিচা মহাসড়কের সাভার সহ বিভিন্ন জেলায় রাত আধাঁরে পণ্যবাহি যানবাহনে ডাকাতি করে একটি চক্র। প্রথমে দুই ডাকাত সদস্য মোটর সাইকেল দিয়ে বিভিন্ন পণ্যবাহি ট্রাকের অবস্থান ও মালামালের খোঁজ খবর নেন। পরে তাদের তথ্যের অপেক্ষায় থাকা অন্য ডাকাত পিকআপ ভ্যান নিয়ে চলে আসে পণ্যবাহি ট্রাকের কাছে। ট্রাকের চালক হেলপারকে মারধর বা কুপিয়ে জখম করে হা পা বেঁধে ফেলে দেয়। লুট করা মালামাল নিয়ে ডাকাতরা পালিয়ে যায় নির্দিষ্ঠ গুদামে। এভাবেই চলে থাকে। রাত গভীর থাকায় অনেকটা সহজেই পার পেয়ে যায় এই আন্ত: জেলা ডাকাতদল। তবে শেষ পযন্ত গভীর রাতে চেক পোষ্ট বসিয়ে ডাকাত চক্রের ৫ সদস্যকে আটক করেছে ঢাকা জেলা উত্তর ডিবি পুলিশ। তাদের সবার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৪ টির বেশি ডাকাতি মামলা রয়েছে।

এসময় তল্লাশী চালিয়ে তাদের কাছ থেকে দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। জব্দ করা হয় ডাকাতিকালে ব্যবহৃত পিকআপ ভ্যান ও একটি মোটর সাইকেল। মঙ্গলবার ভোরে ঢাকা আরিচা মহাসড়কের সাভারের হেমায়েতপুরের লালন সিএনসি স্টেশনের সামনে থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন- মাদারীপুর জেলার কালকিনি থানার ভাটাবালি গ্রামের মৃত সিকিম আলীর ছেলে মনিরুজ্জামান মনির(৩০), নাটোরের সিংড়া থানার কালাইকুরি গ্রামরে আব্দুল আমজাদের ছেলে জয়নাল আবেদীন(৩৬),মাদারীপুর জেলার শিবচর থানার সন্নাসীবাড়ির দলিল উদ্দিন সরকারের ছেলে হারুন সিকদার( ৬০), এরা সবাই আশুলিয়ার হামিদের বাসার ভাড়াটিয়া। বাকী সদস্যরা হলো- ঝালকাঠি সদরের গনন বাজার গ্রামের উদ্দিন হাওলাদারের ছেলে জামাল হোসনে(৩৪) ও বগুড়া জেলার শাহজাহানপুর থানার জারদারপাড়া গ্রামের মৃত ইউনূসের ছেলে নূর আলম (২৮)।তারা দুজনেই ঢাকার কেরানীগঞ্জে বসবাস করে।


ডিবি সূত্রে জানা যায়, গত ২৫ সেপ্টেম্বর রাতে সাভারের আমিনবাজার এলাকা থেকে চাল বোঝাই একটি ট্রাক ডাকাতি করে নিয়ে যায় একদল ডাকাত সদস্য। পরে তারা নারায়নগঞ্জের একটি গোডাউনে চাল খালাস করে চালকসহ ট্রাকটি নিয়ে গাজীপুর একটি এলাকায় অবস্থায় নেয়। পরদিন রাতে ট্রাকের চালককে হাত পাঁ বেধে আশুলিয়ার জিরানী বাজার এলাকার নবীনগর চন্দ্রা মহাসড়কের পাশে ফেলে রেখে পালিয়ে যায় ডাকাত সদস্যরা। সেই ঘটনায় ২৬ সেপ্টেম্বর সাভার মডেল থানায় মামলার পর তদন্ত শুরু করে গোয়েন্দা পুলিশ। পরে ওই ডাকাত দলের দুই সদস্য ফরহাদ ও এখলাসকে আটক করে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে হেমায়তপুরে পণ্যবাহী একটি ট্রাকে ডাকাতিকালে আন্তু ঃজেলা ডাকাত দলের পাচঁসদস্যকে আটক করে ডিবি। এসময় তাদের কাছ থেকে রামদা, চাপাতি, চাকু, চাইনিজ কুরালসহ বিভিন্ন দেশী অস্ত্র উদ্ধার করা হয়। এছাড়া ডাকাতের সময় ব্যবহৃত একটি পিকআপ ও মোটরসাইকেল জব্দ করা হয়।
এ বিষয়ে ঢাকা উত্তর ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা আরিচা মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। ডাকাত দলের সদস্যদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতি মালা রয়েছে। এই সংবদ্ধ চক্রটি মুলত মহাসড়কে পণ্যবাহী ট্রাক বা যানবাহন ডাকাতি করে। চলন্ত অবস্থায় পণ্যবাহি যানবাহনকে ব্যারিকেট দিয়ে থামিয়ে চালক ও সহকারীর হাত পা বেধেঁ মালামাল লুট করে নিয়ে যায়। এর আগেও ঢাকা আরিচা মহাসড়কের কয়েকটি ডাকাতির ঘটনা তার ঘটিয়েছে । তাদের বিরুদ্ধে সাভার মডেল থানায় ডাকাতি ও ডাকাতির প্রস্তুতির ঘটনায় দুটি পৃথক মামলা দায়ের করার হয়েছে।