সাভারে ৬ বছরের শিশু পাশবিক নির্যাতনের শিকার

আগের সংবাদ

সাভারে সড়কে জাল দিয়ে মাছ ধরা!

পরের সংবাদ

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড; চূড়ান্ত ৩০ সংগঠন

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৭:৪৮ অপরাহ্ণ, ২০/১০/১৭

এক্সপ্রেস প্রতিবেদক:

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য সেরা ৩০ তরুণদের সংগঠন বাছাই সম্পন্ন হল। শুক্রবার বিকেলে সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৭-র প্রথম দিনে ৫০টি মনোনীত প্রতিষ্ঠান থেকে তাদের বাছাই করা হয়েছে। বিগত সাড়ে চার মাসে সারাদেশে ৪৪টি জেলা ও ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাক্টিভেশন প্রোগ্রামের মাধ্যমে উঠে আসে ১৩০০ আবেদন থেকে বাছাই করে ৫০টি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে ডাকা হয়েছে এই অনুষ্ঠানে। আগামীকাল এই ৩০ জন থেকে সেরা ১০ প্রতিষ্ঠানকে বাছাই করা হবে।

এসময় অনুষ্ঠানে অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,  জয় বাংলা ইয়ূথ প্লাটফর্মের মাধ্যমে মেধাবী ও সাহসী প্রজম্ম গড়ে তোলা হবে।

ইয়াং বাংলার এই বাছাই প্রক্রিয়ায় ১০০টি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে বাছাই করা হয়।চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয় ৫০টি সংগঠন। গতকাল বৃহস্পতিবার অক্টোবর বাছাইকৃত ১০০টি সংগঠনের প্রতিটি থেকে দুইজন করে প্রতিনিধি এসেছেন সাভারের শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রে।

২০ অক্টোবর সকালে অনুষ্ঠান উদ্বোধন হয়। বিকালে অনুষ্ঠিত হয় মতবিনিময়। সেখানে উপস্থিত ছিলেন  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ইয়াং বাংলার আহ্বায়ক নাহিম রাজ্জাক এবং ইয়াং বাংলা ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের কর্মকর্তা ও সদস্যরা।

২১ অক্টোবর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন মাননীয় প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়।

সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক উন্নয়ন এবং ক্রীড়া উন্নয়ন এই তিনটি বিভাগে পুরস্কারপ্রাপ্ত ত্রিশটি সংগঠনগুলো হলো: যশোরের স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থা, বরিশাল ইয়ুথ সোসাইটি, কুমিল্লার দুর্বার ফাউন্ডেশন, সিলেটের কাকতাড়ুয়া, ঠাকুরগাঁওয়ের আই পজিটিভ,  রাঙ্গামাটির জুমফুল থিয়েটার, সিলেটের থিয়েটার মুরারি চাঁদ, বগুড়ার চৌপাশ নাট্যাঞ্চল,  রংপুরের রাঙ্গাটুঙ্গি ইউনাইটেড উইমেন ফুটবল একাডেমি, গাজীপুরের হুইল চেয়ার ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডব্লিউসিডব্লিউএবি), ঢাকার মডেল লাইফ স্টোক এডভান্সমেন্ট ফাউন্ডেশন, সাতক্ষীরার জাগরণ ক্লাব, নেত্রকোনার মানব কল্যাণকামী অনাথআলয়, মৌলভীবাজার উত্তরণ বাংলাদেশ, রাঙ্গামাটির সাপোর্টিং পিউপাল অ্যান্ড রিবিল্ডিং কমিউনিটিস (এসপিএআরসি),  ঢাকার ওয়াকর্স ফর হিউম্যানিটি,  নওগাঁর শিশু বিকাশ, খুলনার মানব কল্যাণ ইউনিট, দিনাজপুরের স্বাধীন, সিলেটের প্রত্যয়, চাঁদপুরের ব্রেইভ, গাইবান্ধার আমার স্কুল, সিলেটের ইচ্ছাপূরণ,  নাটোরের কল্লোল ফাউন্ডেশন, চট্রগ্রামের পতেঙ্গা প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, ঝিনাইদাহের কথন সাংস্কৃতিক সংসদ (কসাস), পঞ্চগড়ের মুক্ত সাংস্কৃতিক সংঘ, সিলেটের ইনোভেটর বইপড়া উৎসব, কুইজার্ড, সাতক্ষীরার শ্যামনগর ফুটবল একাডেমী।