আশুলিয়ায় বেতন ভাতার দাবীতে ঘন্টাব্যাপী সড়ক অবরোধ

আগের সংবাদ

এখন কোন দলে কর্মী নেই সবাই নেতা; ওবায়দুল কাদের

পরের সংবাদ

সাইকেল চালানোর উপকারিতা ও অপকারিতা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :২:৩৭ অপরাহ্ণ, ১২/০৪/১৭

এক্সপ্রেস প্রতিবেদক:

সাইকেলের সাথে আমরা সবাই পরিচিত। তিন দশক আগে চীনকে ‘সাইকেলের দেশ’ হিসেবে অভিহিত করা হতো। তবে অর্থনৈতিকভাবে দ্রুত উন্নয়নের সাথে সাথে দেশটিতে সাইকেলের ব্যবহার কমে যায়। এবং গাড়ির ব্যবহার বাড়তে থাকে। আজকাল অবশ্য চীন সরকার সাইকেল আবারও জনপ্রিয় করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভালো। কিন্ত অতিরিক্ত সাইকেল চালালে হিটের বিপরীত হতে পারে। আমরা সাইকেল চালানোর উপকারিতা ও অপকারিতা—দুটো দিক নিয়েই আলোচনা করবো।

উপকারিতা: হৃদয়রোগ প্রতিকারে ভূমিকা

হৃদয়রোগ প্রতিকারে এক শ্রেষ্ঠ উপায় হচ্ছে সাইকেল চালানো। বিশ্বে যারা প্রতিনিয়ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যান, তাদের অর্ধেকের বেশি হৃদরোগী। হৃদরোগীদের জন্য রক্তের স্বাভাবিক প্রভাব খুবই জরুরি। সুস্থ মানুষ নিয়মিত সাইকেল চালালে যেমন তাদের হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে না, তেমনি যারা হৃদরোগে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য পরিমিত সাইকেল চালানো ভালো।

উপকারিতা : রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে

রক্তচাপ নিয়ন্ত্রণে সাইকেল চালানো ভূমিকা রাখে। এমনকি, এটা ওষুধের চেয়েও অধিক কার্যকর।

উপকারিতা : হার্ট সুস্থ রাখে

সাইকেল চালানো ফলে হার্ট সুস্থ থাকে। একজন প্রবীণ জানান, তিনি সপ্তাহে অন্তত ৩ বার সাইকেল চালিয়ে থাকেন। এতে তার হার্ট সুস্থ থাকে। ৬ দিনে তিনি ৪৬০ কিলোমিটার সাইকেলে ভ্রমণ করেন।

অপকারিতা অতিরিক্ত সাইকেল চালালে আপনার ‘যৌন ক্ষমতা’ হ্রাস পেতে পারে।

অপকারিতা: হাতের ব্যথা হতে পারে

অপকারিতা: কোমরে ব্যথা হতে পারে

অপকারিতা: হাড়ে চিড় ধরতে পারে।

অবশ্য অপকার হবে তখনই যখন আপনি অতিরিক্ত সাইকেল চালাবেন। পরিমিত মাত্রায় সাইকেল চালালে আপনার শুধু উপকারই পাবেন।

সাইকেল যেমন মানুয়ের শরীর সুস্থ্য ও ভাল রাখে তেমনি বায়ু দূষণ থেকে পরিবেশকে রক্ষা করে। বাংলাদেশে, বিশেষ করে ঢাকায় অতিরিক্ত যানজট মোকাবিলায় ও পরিবেশের স্বার্থে সাইকেলের ব্যবহার বাড়ানো দরকার।