আশুলিয়া প্রেস ক্লাব নির্বাচন; ১৩ পদে ৩০ প্রার্থী

আগের সংবাদ

আশুলিয়া প্রেস ক্লাব নির্বাচন; বিনা প্রতিদ্বন্ধীতায় শাহিনুর রহমান নির্বাচিত

পরের সংবাদ

আশুলিয়ায় ছাটাঁইয়ের প্রতিবাদে শ্রমিকদের কর্মবিরতি পালন

হাসান ভূঁইয়া

প্রকাশিত :২:০০ অপরাহ্ণ, ১৪/০৩/১৭

এক্সপ্রেস প্রতিবেদক:

আশুলিয়ার জামগড়া এলাকায় গ্রীন লাইফ ক্লথিং লিমিটেড নামের একটি কারখানায় শ্রমিক ছাটাঁই এবং পূর্ণবহালের দাবীতে তিন ঘন্টা কর্মবিরতি পালন করছে শ্রমিকরা।

মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আশুলিয়ার জামগড়া এলাকায় গ্রীন লাইফ কারখানার নয় শতাধিক শ্রমিক এ কর্মসূচী পালন করে।

শ্রমিকরা জানান, গত  ২ মার্চ কারখানার কর্তৃপক্ষ অহেতুক তিন শ্রমিককে মারধর করে । এর প্রতিবাদ করলে ৪৩ শ্রমিকের নাম উল্লেখ করে তাদের তালিকা কারখানার প্রধান ফটকে ঝুলিয়ে দেওয়া হয়। পরে কয়েকদিন ধরে প্রতিবাদ জানিয়ে আসলেও কোন পদক্ষেপ না নিয়ে তদন্ত কমিটি গঠন করে শ্রমিকদের নামে মিথ্যা অভিযোগ তুলে বরখাস্ত করে কারখানা কর্তৃপক্ষ।

তারা আরও জানান, শ্রমিক মারধরের প্রতিবাদের জের ধরে ঘটনার দিন অনুপস্থিত শ্রমিকদের  নামও তালিকায় দেওয়া হয়েছে। এর প্রতিবাদ জানিয়েও কোন লাভ হয়নি। ফলে কর্মবিরতি পালন করা হয়। তবে অবিলম্বে ছাটাঁইকৃত শ্রমিকদের কারখানায় পূর্ণবহাল না করা হলে আন্দোলনের কথা জানান তারা।

কারখানার মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম জানান, কয়েকদিন আগে কারখানার শ্রমিকরা নিজেদের মধ্যে কোন্দলের জের ধরে বাহারউদ্দিন নামের এক কাটিং ম্যানকে পিটিয়ে আহত করে। পরে জানা যায় কয়েকজনের ইন্ধনে তাকে পিটানো হয়েছে। আমরা প্রাথমিক ভাবে তদন্ত করে ৪৩ জন কে সাময়িক বরখাস্থ ও  কারন র্দশানো নোটিশ দেই। বিষয়টি নিয়ে শ্রমিকদের সাথে বসা হলেও তারা এ কর্মবিরতি পালন করে। তবে শ্রমিকদের সমস্যা সমাধানের আশ্বাসের ভিত্তিতে শ্রমিকরা কর্মবিরতি শেষে কাজে যোগ দিয়েছে।

শিল্প পুলিশ -১এর পরিচালক কাউসার সিকদার বিষয়টি নিশ্চিত করে জানান, কর্মবিরতি চলছে এমন খবরের পর থেকে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিষয়টি নিয়ে উভয়পক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।