আশুলিয়ায় পুলিশের মতবিনিময় সভা

আগের সংবাদ

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ নিরসনে সমাবেশ অনুষ্ঠিত

পরের সংবাদ

আশুলিয়া শ্রমিক অসন্তোষ; তিন মন্ত্রীর নির্দেশনা

হাসান ভূঁইয়া

প্রকাশিত :১:১২ পূর্বাহ্ণ, ১৯/১২/১৬

এক্সপ্রেস প্রতিবেদক:

শিল্পের শ্রমিকদের নিয়ে কেউ ষড়যন্ত্র করলে, তাদের চিহিৃত করা হবে। সরকার কারো রক্ত চক্ষুকে ভয় পায় না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এদিকে একই অনুষ্ঠানে নৌ মন্ত্রী শাজাহান খাঁন পোশাক শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, রাজনীতি করা সহজ, শ্রমিক ট্রেড ইউনিয়ন করা কঠিন। শেখ হাসিনার সরকারকে যারা উৎখাত করতে চায় তারাই পোশাক শিল্পে অসন্তোষের চেষ্টা করছে।

রোববার রাতে ঢাকা জেলা পুলিশ সুপারের আয়োজনে আশুলিয়ার বাইপাইলে একটি কমিউনিটি সেন্টার গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের উদ্যেগে আশুলিয়া শিল্পাঞ্চলে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রীরা।

এসময় উপস্থিত শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু বলেন, শ্রমিকদের দাবীর বিষয়ে সুস্পষ্ট ধারনা নেই, এমনকি শ্রমিক নেতারাও জানেন না। ফলে এই অসন্তোষ ষড়যন্ত্রকারীদের।কারখানার সুযোগ সুবিধা বাদেই নতুন বছরের শুরুতে কোন শ্রমিক মারা গেলে ইন্সুরেন্সের দুই লাখ টাকাসহ ৫ লাখ টাকা পাবেন। এছাড়া দুর্ঘটনায় ও সন্তানের পড়ালেখার জন্য বিভিন্ন হারে আর্থিক সুবিধার ঘোষনা দেন শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু।

এসময় স্বরাষ্ট্র মন্ত্রী আরও বলেন, জঙ্গীবাদের উদ্দেশ্যে ছিল বাংলাদেশকে অচল করে দেয়া, সেই জায়গা থেকে সবার সহযোগিতা বেরিয়ে এসেছি। শ্রমিকদের বিভিন্ন সমস্যা আলোচনা করে সমাধান করা হবে। শ্রমিকদের জন্য সরকার সবসময় কাজ করছেন। কোন উদ্দেশ্য নিয়ে কেউ ষড়যন্ত্র করলে তাদের চিহিৃত করা হবে। তারা কোন সাহস যেন না করে, কারো লাল চক্ষুকে আমরা ভয় পাইনা।

এসময় শ্রম আইনের বিভিন্ন বিষয় তুলে ধরে নৌ মন্ত্রী আরও বলেন, ধর্মের নামে যেমন জঙ্গী সৃষ্টি করেছে। তেমনি শ্রমিক অসন্তোষ করে কোন কুচক্রীমহল ফয়দা নেয়ার চেষ্ঠা করছে।

এছাড়া পোশাক শিল্পের বিভিন্ন সংগঠনের শ্রমিকরা নেতারা সাধারণ শ্রমিকদেরকে কোন বিভ্রান্তিমুলক তথ্যের ভিত্তিতে অসন্তোষ থেকে বিরত থাকার জোরালো আহবান জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ডা. এনামুর রহমান ও ঢাকা রেঞ্জের ডিআইজি এস এম মাফুজুল হক নরুজ্জামান, ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমানসহ পুলিশের অন্যান্য কর্মকর্তাগন। এছাড়া বিভিন্ন পোশাক কারখানার সাধারণ শ্রমিকরা ও শ্রমিক নেতারা।

উল্লেখ্য, গত তিন দিন ধরে আশুলিয়ার বিভিন্ন এলাকায় প্রায় ১০টি পোশাক কারখানায় শ্রমিকরা মজুরী বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করে আসছে। পোশাক কারখানার এই উদ্ভূত পরিস্থিতি স্বাভাবিক করতে হঠাৎ করেই এই সাংবাদিক সম্মেলন করেন মন্ত্রীরাসহ পুলিশের উধ্বর্তন কর্তৃপক্ষ।