মায়ানমারে মুসলিম হত্যার প্রতিবাদে সাভারে মানব বন্ধন ও বিক্ষোভ

আগের সংবাদ

সাভারে জমি নিয়ে দুই আবাসন প্রতিষ্ঠানের সংঘর্ষ; গুলিবিদ্ধ ৫

পরের সংবাদ

আশুলিয়ায় বিভিন্ন দাবীতে পোশাক শ্রমিকদের সম্মেলন

হাসান ভূঁইয়া

প্রকাশিত :৭:২৫ অপরাহ্ণ, ২৫/১১/১৬

এক্সপ্রেস প্রতিবেদক:

শিল্পাঞ্চল-আশুলিয়ায় গণতান্ত্রিক শ্রম আইন, অবিলম্বে মজুরী বোর্ড গঠন করে নূন্যতম মজুরী পুনঃনির্ধারণ ও নিরাপদ কারখানার দাবিতে সম্মেলণ করেছেন গার্মেন্টস শ্রমিক। শুক্রবার বিকেলে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর থানা কমিটির উদ্যোগে জামগড়ার বিনোদন পার্ক ফ্যান্টাসী কিংডমের সামনে এ সম্মেলণ অনুষ্ঠিত হয়। নানা দাবি দাওয়া এ সম্মেলণে তুলে ধরেন বিভিন্ন শ্রমিক ফেডারেশন প্রতিনিধি এবং সার্ভিস বেনিফিটসহ নূন্যতম ১৫ হাজার টাকা মজুরী ঘোষণা না করা হলে রাজপথে নেমে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী দেন।

এ সময় শ্রমিক নেতারা বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ণে গার্মেন্টস শ্রমিকরা বিশাল অবদান রেখে চলেছে। দেশের বৈদেশিক মুদ্রা অর্জণ ও রপ্তাণী আয়ের ৮০ ভাগের ওপর এই গার্মেন্টস শ্রমিকদের অবদান। অথচ, তারা সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। মালিকরা শ্রমিকদের ন্যয্য অধিকার না দিয়ে তাদের বিলাসিতা জীবন যাপন নিয়ে ব্যাস্ত। সুতরাং শ্রমিকদের সুযোগ-সুবিধা প্রদানের জন্য মালিক পক্ষের নিকট আহবান জানান।

প্রধান অতিথি বাংলাদেশ সমাজতান্ত্রিক দল কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জাহেদুল হক মিলুর উপস্থিতিতে আয়োজিত সমাবেশের সভাপতিত্ব করেন, আশুলিয়া থানা কিমিটির সভাপতি মোঃ মাফিজুল ইসলাম শামিম।

এ সময় উপস্থিত ছিলেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার, আশুলিয়া ও ধামরাই কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাশ, বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাভার ও আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ সরোয়ার হোসেন ও স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন আশুলিয়া থানা কমিটির সভাপতি আল-কামরান। আরো উপস্থিত ছিলেন অন্যান্য নেত্রীবর্গসহ কয়েক শতাধিক পোশাক শ্রমিক।