ধামরাইয়ে বন্য প্রাণী পাচার চক্রের পাঁচ সদস্য আটক; বিরল প্রজাতির তক্ষক প্রাণী উদ্ধার

Print Friendly, PDF & Email

এক্সপ্রেস প্রতিবেদক:

ধামরাইয়ের সানোরা এলাকায় বন্য প্রাণী পাচারকালে এই চক্রের পাঁচ সদস্যকে আটক করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে একটি বিরল প্রজাতি তক্ষক (টক্কনাথ) প্রাণী উদ্ধার করা হয়।

মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানায় ধামরাই থানা পুলিশ।
এ বিষয়ে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিজাউল হক জানান, গোপন সংবাদের মঙ্গলবার সকালে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এই চক্রটি দীর্ঘদিন ধরে ধামরাইসহ পাশ্ববর্তী বিভিন্ন এলাকায় বিরল প্রাজাতি তক্ষক (টক্কনাথ) প্রাণী অবৈধ ভাবে কেনা দেশ বিদেশের বিভিন্ন স্থানে তারা বিক্রি করে আসছিল। এছাড়া ফাঁদে ফেলা কেনা বেচার কথা বলে মানুষের কাছ কৌশলে টাকা হাতিয়ে নিত। উদ্ধার হওয়া তক্ষক প্রাণীটি ঢাকা জেলা বন্য প্রাণী অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়।

প্রতারক চক্রের সদস্যরা হলো-সেলিম মিয়া (৪০)। তিনি ধামরাই সানোরা ইউনিয়নের আবুল কালাম আজাদের ছেলে। মো. কবির হোসেন (৩৫)। তিনি চাঁদপুর জেলার মতলবের এনায়েতনগর গ্রামের মৃত সেকান্দার আলীর ছেলে। মো. ফয়জুল হক (৩৮)। তিনি বরিশালের উজিরপুর থানার শাতলা গ্রামের মৃত মোবারক হোসেন হাওলাদারের ছেলে। মো. স্বপন (৩২)। তিনি নেত্রকোনার আটপাড়া থানাথীন মোস্তাপুর গ্রামের মৃত রাশেদ খানের ছেলে। আবদুল. রাজ্জাক(৫৫)। তিনি আশুলিয়া থানার তৈয়বপুর গ্রামের মৃত শামসুল মোড়লের ছেলে।

তাদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষন আইনে অবৈধভাবে বন্য প্রাণী কেনা বেচা ও পাচারের জন্য মামরা দায়ের করা হয়েছে।

এ বিষয়ে বন্য প্রাণী পরিদর্শক আবদুল্লাহ আস সাদী জানান, এই ধরনের তক্ষক প্রাণী মুলত বন ও পাহাড়ী অঞ্চলে দেখা যায়। পাওয়া যায়পাচারের উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্থানে প্রতারকরা তক্ষক সংগ্রহ করে থাকে। উদ্ধার তক্ষক প্রাণীটিকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here